ঢাকা, শুক্রবার, ২৬ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

এন্ডোমেট্রিওসিস সচেতনতায় 'একমিস গাইনোকেয়ার'র সায়েন্টিফিক সেমিনার
অনলাইন ডেস্ক

এন্ডোমেট্রিওসিস মেয়েদের এমন একটি রোগ যা জীবনের শুরুতে প্রকাশ পায় না। প্রায় ১৫% নারী প্রজনন তন্ত্রের ব্যাধি এন্ডোমেট্রিওসিসে ভুগছেন। বেশিরভাগ সময়ই পিরিয়ডের ব্যথার মতো হওয়ায় এই রোগের লক্ষণ বুঝা যায় না। তাই অ্যান্ড্রমেট্রিওসিস আক্রান্ত রোগীরা অনেক জটিলতায় ভুগেন যা দীর্ঘ মেয়াদে বন্ধ্যাত্বের কারণ হয়।

এই কারণে প্রতিবছর মার্চ মাসে বিশ্বব্যাপী এন্ডোমেট্রিওসিস সচেতনতা মাস পালন করা হয়। সেই ধারাবাহিকতায় সামাজিক দায়িত্ববোধ থেকে একমির "গাইনো কেয়ার" সম্প্রতি ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি এবং নর্থ সাউথ ইউনিভার্সিটিতে এই সংক্রান্ত দুইটি সেমিনার আয়োজন করা হয়।  সেমিনারে অংশগ্রহণ করেন স্ত্রীরোগ বিশেষজ্ঞ অধ্যাপক ডাক্তার নিয়াজ টি. পারভীন। এসময় আরও উপস্থিত ছিলেন ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. শামস-উর রহমান, উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ আশিক মোসাদ্দিক, ফার্মেসি বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. মোঃ আমিরুল ইসলাম, একমি ল্যাবরেটরিজ লিমিটেডের বিপণন ব্যবস্থাপক মো. মাহবুবুর রহমান, সহকারি বিপণন ব্যবস্থাপক মুয়াজ বিন জাবাল।

অন্যদিকে, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের অধিবেশনটি পরিচালনা করেন স্ত্রী-রোগ বিশেষজ্ঞ সহযোগী অধ্যাপক ডা. জয়শ্রী সাহা। সেখানে উপস্থিত ছিলেন স্কুল অফ হেলথ এন্ড লাইফ সায়েন্স'র ডিন ড. হাসান মাহমুদ রেজা, ফার্মেসি বিভাগীয় প্রধান সহযোগী অধ্যাপক ড. মো. মাহবুবুর রহমান, নর্থ সাউথ ইউনিভার্সিটির ফার্মাসিটিকাল ক্লাবের লেকচারার এবং ফ্যাকাল্টি অ্যাডভাইজার জুনায়েত হোসেন খান, একমি ল্যাবরেটরিস লিমিটেডের বিপণন ব্যবস্থাপক মো. মাহবুবুর রহমান,সহকারি বিপণন ব্যবস্থাপক মুয়াজ বিন জাবাল।

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ 



এই পাতার আরো খবর