ঢাকা, সোমবার, ৮ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

শেফ : রোমাঞ্চকর পেশা
লাইফস্টাইল ডেস্ক
প্রতীকী ছবি

অনেক সুযোগ-সুবিধা বিবেচনা করেই বর্তমানে শেফ পেশাটি চলে এসেছে মানুষের আলোচনার শীর্ষে। রন্ধনশিল্পকে পেশা হিসেবে নেওয়ার আগে আপনাকে মানসিকভাবে প্রস্তুতি নিতে হবে এবং নিজেকে পাঁচ বছর পর কোন জায়গাটায় যেতে চান সেটা মনে রাখতে হবে। 

রন্ধনশিল্প একটি আন্তর্জাতিক পেশা। দেশেও এর কদর দিন দিন বাড়ছে। একজন শেফ তারকা হোটেল ছাড়াও চাকরি পেতে পারেন বিভিন্ন এয়ারলাইনস কোম্পানির কুক বিভাগে, ট্যুর এবং ট্রাভেল এজেন্সির কুক বিভাগে। এ ছাড়া প্রশিক্ষণ নেওয়ার পর দেশের বাইরে যাওয়ার সুযোগ তো থাকছেই।

শেফ বা কুক হোটেল ম্যানেজমেন্ট কোর্সের একটি অংশ। হোটেল ম্যানেজমেন্টের স্নাতকে অধ্যয়নের জন্য ছাত্রছাত্রীদের উচ্চমাধ্যমিক উত্তীর্ণ হওয়া প্রয়োজন। এরপর ফুড অ্যান্ড বেভারেজ প্রোডাকশন কোর্স অবশ্যই সম্পন্ন করতে হবে। 

এখানে আপনি বাংলাদেশি, ফ্রেঞ্চ, স্প্যানিশ, চাইনিজ, ইতালিয়ান ও ইউরোপিয়ান খাবার তৈরির প্রণালি, ডেকোরেশন, হাইজিন এবং স্যানিটেশন সম্বন্ধে জানতে পারবেন। এমনকি ফাস্টফুড ও ডের্জাট তৈরির কোর্স করতে পারেন। 

প্রতিটি কোর্সে একজন শেফের আচার-আচরণগত বিভিন্ন দিক, রান্নাঘরের খুঁটিনাটি বিষয় এবং খাবারের গুণগতমান স্বাস্থ্যবিধি ও পুষ্টিগুণ সম্পর্কে বিশদ ধারণা দেওয়া হয়। 

হসপিটালিটি ম্যানেজমেন্ট বা হোটেল ম্যানেজমেন্ট পড়ে ডিপ্লোমা কোর্স, ব্যাচেলর কোর্স, এবং মাস্টার্স ডিগ্রি সম্পন্ন করে শেফ হওয়া যায়। তবে ইংরেজি ভাষা ভালো এবং শুদ্ধভাবে জানা থাকলে এ পেশায় সহজেই সাফল্য বয়ে আনা সম্ভব হবে।

লেখা: আফতাব চৌধুরী

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ



এই পাতার আরো খবর