ঢাকা, বুধবার, ২৪ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

পার্বত্য চট্টগ্রামের কাজু বাদাম ও কফি আবাদ অর্থনীতিতে বিপ্লব ঘটাবে : কৃষিমন্ত্রী
বান্দরবান প্রতিনিধি
বক্তব্য রাখছেন কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক

কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক এমপি বলেছেন, দেশে ও আন্তর্জাতিক বাজারে কাজু বাদাম ও কফির বিশাল চাহিদার দিক বিবেচনায় রেখে পার্বত্য চট্টগ্রামের ৩ জেলায় কাজু বাদাম ও কফি চাষে উদ্যোগ নিয়েছে সরকার। এসব ফসলের চাষ আরও ব্যাপকভাবে ছড়িতে দিতে পারলে পার্বত্য চট্টগ্রাম এলাকার অর্থনীতিতে বিপ্লব ঘটবে।

বুধবার সকালে বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার আশারতলি এলাকায় উন্নত জাতের কাজু বাদাম ও কফি চাষ বাগান পরিদর্শনে এসে এসব কথা বলেন তিনি।

কৃষিমন্ত্রী বলেন, এসব ফসলের চাষ জনপ্রিয় করতে কৃষক ও উদ্যোক্তাদের আমরা বিনামূল্যে উন্নতজাতের চারা, প্রযুক্তি ও পরামর্শসেবা প্রদান করে যাচ্ছি। গত বছর কফি ও কাজু বাদামের ১২ লাখ চারা বিনামূল্যে কৃষকদের দেয়া হয়েছে। এ বছর দেয়া হবে আরও ২০ লাখ চারা।

পরে তিনি ‘পার্বত্য চট্টগ্রাম অঞ্চলে সম্ভাবনাময় কাজু বাদাম ও কফি আবাদ সম্প্রসারণ এবং বিভিন্ন জাতের ফলসহ টেকসই ফসলের আবাদ ও উৎপাদন বৃদ্ধি’ সম্পর্কিত এক মতবিনিময় সভায় যোগ দেন।

পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি, দীপঙ্কর তালুদার এমপি, বাসন্তী চাকমা এমপি, কৃষি মন্ত্রণালয়ের সচিব ওয়াহিদা আক্তার, বিএআরসির নির্বাহী চেয়ারম্যান ড. শেখ মো. বখতিয়ার, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক বাদল চন্দ্র বিশ্বাস, বান্দরবানের জেলা প্রশাসক ইয়াছমিন পারভীন তিবরীজি, পুলিশ সুপার মো. তারিকুল ইসলামসহ কৃষি মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা এসময় উপস্থিত ছিলেন।  

বিডি প্রতিদিন/এমআই



এই পাতার আরো খবর