ঢাকা, বৃহস্পতিবার, ১৮ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

১৩ রাষ্ট্রদূতের বিবৃতি ভিয়েনা কনভেনশনের সুস্পষ্ট লঙ্ঘন: তথ্যমন্ত্রী
অনলাইন ডেস্ক
ড. হাছান মাহমুদ

তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন,  ১৩ দেশের রাষ্ট্রদূতরা দলবদ্ধ হয়ে ঢাকা-১৭ আসনের এক এমপি প্রার্থীর (হিরো আলম) ওপর হামলার বিষয়ে যে বিবৃতি দিয়েছেন তা সুস্পষ্টভাবে ভিয়েনা কনভেনশন নীতিমালা লঙ্ঘন৷ 

বৃহস্পতিবার (২০ জুলাই) সচিবালয়ে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে প্রেস ইনস্টিটিউট প্রকাশিত ‘সাংবাদিকের স্মৃতি ভাষ্যে বঙ্গবন্ধু’ সংকলন গ্রন্থের মোড়ক উন্মোচন শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।  

ড. হাছান মাহমুদ বলেন, রাজনৈতিক দলের মতো ১৩ দেশের রাষ্ট্রদূতদের জোটবদ্ধ হয়ে বিবৃতি দেওয়া এটি রাষ্ট্রদূতদের আচরণবিধি যে ভিয়েনার কনভেনশন আছে সেটি সুস্পষ্ট লঙ্ঘন। আমি বন্ধু রাষ্ট্রদের অনুরোধ জানাবো ভিয়েনার কনভেনশন মেনে চলতে।  

তিনি বলেন, ভারতে কিংবা পাকিস্তানে যখন সহিংসতা হয় বা আশেপাশে অন্যদেশে যখন সহিংসতা হয় সেখানে তো রাষ্ট্রদূতরা এভাবে বিবৃতি দেয় না। আমাদের দেশে কেন এভাবে বিবৃতি দেওয়া হচ্ছে? এগুলো আসলে আমাদের কিছু রাজনৈতিক দল ও সুশীল সমাজের কেউ কেউ এগুলো দেওয়ার জন্য তাদেরকে প্ররোচনা দেন। তাই রাষ্ট্রদূতদের দোষারোপ করার আগে আমার মনে হয় যারা প্ররোচিত করেন তারাই দায়ী। তবে অবশ্যই কূটনীতিক ক্ষেত্রে রাষ্ট্রদূতদের আচরণ ভিয়েনা কনভেনশন মেনে চলা প্রয়োজন।

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ



এই পাতার আরো খবর