ঢাকা, শুক্রবার, ১৯ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

আজকে শতভাগ প্রতিবন্ধী ভাতা পাচ্ছেন : সমাজকল্যাণমন্ত্রী
অনলাইন ডেস্ক
সংগৃহীত ছবি

সমাজকল্যাণমন্ত্রী নুরুজ্জামান আহমেদ এমপি বলেছেন, প্রতিবন্ধীদের সকল প্রত্যাশা পূরণ করা হবে। তাদের স্বাভাবিক জীবন যাপন নিশ্চিতে সরকার আন্তরিক। 

রবিবার রাজধানীর জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশনে বিশ্ব সাদাছড়ি নিরাপত্তা দিবস ২০২৩ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিব খায়রুল আলম সেখের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সমাজকল্যাণ প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরু এমপি ও সমাজকল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি রাশেদ খান মেনন এমপি।

মন্ত্রী বলেন, আওয়ামী লীগের নেতৃত্বে পরিচালিত সরকারই প্রথম প্রতিবন্ধী ব্যক্তিদের কথা ভেবেছে, তাদের জন্য কার্যক্রম গ্রহণ করেছে। অন্য সময় যারা ক্ষমতায় ছিল, তারা নিজেদের আখের গোছানোয় এত ব্যস্ত ছিল যে, জনকল্যাণের কথা ভাববার সুযোগ পায়নি। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সকল প্রতিবন্ধীদের শনাক্ত করে, তাদের সুবর্ণ কার্ড দেয়ার ব্যবস্থা করেছেন, আজকে শতভাগ প্রতিবন্ধী ভাতা পাচ্ছেন। তাদের শিক্ষা, কর্মসংস্থান, আবাসন, চিকিৎসা ও পুনর্বাসন করে দেয়া হচ্ছে। আমরা দৃষ্টি প্রতিবন্ধীদের বিনামূল্যে স্মার্ট ক্যান দিচ্ছি, ব্রেইল বই দিচ্ছি। তাদের জন্য পৃথক আইন, সমন্বিত পরিবেশে পড়ালেখার ব্যবস্থা করে দিয়েছি।

সমাজকল্যাণ প্রতিমন্ত্রী তার বক্তব্যে বলেন, আগামীর বাংলাদেশ প্রতিবন্ধী বান্ধব করে গড়ে তোলা হচ্ছে। ডিজিটাল বিপ্লবের ফলে তাদের জীবন সহজ হয়েছে। স্মার্ট বাংলাদেশ হলে তার সবচেয়ে বেশি সুবিধি ভোগ করবেন প্রতিবন্ধীরা।

রাশেদ খান মেনন এমপি বলেন, দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য নেয়া উদ্যোগগুলো সম্পূর্ণ বাস্তবায়ন করলে তাদের জীবন সুন্দর হবে। বিভিন্ন প্রতিযোগিতামূলক পরীক্ষায় দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য যথাযথ শ্রুতিলেখক নিযুক্তির বিষয়ে বিদ্যমান সমস্যা সমাধানের যৌক্তিক দাবি বিষয়ে সংশ্লিষ্টদের কাজ করার জন্য তিনি আহ্বান জানান।

পরে মন্ত্রী দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীদের হাতে আর্থিক অনুদান ও দৃষ্টি প্রতিবন্ধীদের মাঝে স্মার্ট হোয়াইট ক্যান বিতরণ করেন।

বিডি প্রতিদিন/আরাফাত



এই পাতার আরো খবর