ঢাকা, মঙ্গলবার, ৩০ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

প্রথমবারেই কৃষিমন্ত্রী উপাধ্যক্ষ আব্দুস শহীদ
নিজস্ব প্রতিবেদক
উপাধ্যক্ষ আব্দুস শহীদ

সরকারের নতুন মন্ত্রিসভায় কৃষি মন্ত্রণালয়ের দায়িত্ব পেয়েছেন মৌলভীবাজার-৪ (শ্রীমঙ্গল-কমলগঞ্জ) আসনের সংসদ সদস্য উপাধ্যক্ষ আব্দুস শহীদ। ১৯৯১ সাল থেকে প্রতিটি সংসদীয় নির্বাচনে আব্দুস শহীদ জয়লাভ করে আসছেন।

বৃহস্পতিবার সন্ধ্যায় বঙ্গভবনে নবগঠিত মন্ত্রিসভার সদস্যদের শপথগ্রহণ শেষে মন্ত্রিপরিষদ বিভাগের জারিকৃত প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়েছে।

এর আগে, বুধবার সন্ধ্যায় মন্ত্রিপরিষদে শপথগ্রহণের জন্য আহ্বান করা হয় তাকে। এবারই উপাধ্যক্ষ আব্দুস শহীদ কোন মন্ত্রণালয়ের দায়িত্ব পেলেন।

উপাধ্যক্ষ আব্দুস শহীদ ১৯৪৮ সালের ১ জানুয়ারি মৌলভীবাজারের কমলগঞ্জের রহিমপুরের সিদ্বেশ্বরপুর গ্রামে জন্মগ্রহণ করেন।  

মৌলভীবাজার-৪ আসন থেকে ১৯৯১ সালে প্রথম সংসদ সদস্য নির্বাচিত হন শিক্ষাবিদ, মুক্তিযুদ্ধের সংগঠক ও রাজনীতিবিদ উপাধ্যক্ষ আব্দুস শহীদ। একই আসন থেকে এরপর ১৯৯৬, ২০০১, ২০০৮, ২০১৪, ২০১৮ সালে নির্বাচিত হন। ২০০৯- ২০১৪ পর্যন্ত তিনি জাতীয় সংসদের চিফ হুইপ, ২০০১- ২০০৬ পর্যন্ত সংসদে বিরোধী দলীয় চিফ হুইপ, এবং ১৯৯৬- ২০০১ পর্যন্ত জাতীয় সংসদে হুইপের দায়িত্ব পালন করেন।

উপাধ্যক্ষ আব্দুস শহীদ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় হতে স্মাতক সম্পন্ন করেন এবং তিনি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে ২০১৮ সালে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর ওপর গবেষণায় পিএইচডি ডিগ্রি অর্জন করেছেন।

বিডি প্রতিদিন/আরাফাত/এএ



এই পাতার আরো খবর