ঢাকা, সোমবার, ২৯ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

৭০০ মিলিয়ন ডলার সহায়তা দেবে বিশ্বব্যাংক : পররাষ্ট্রমন্ত্রী
নিজস্ব প্রতিবেদক
সংগৃহীত ছবি

রোহিঙ্গা ও আশ্রয়দাতা সম্প্রদায়ের জন্য বিশ্বব্যাংক ৭০০ মিলিয়ন ডলার সহায়তা দেবে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ।

আজ মঙ্গলবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে এক প্রেস ব্রিফিংয়ে এই তথ্য জানান তিনি।

ড. হাছান বলেন, বাংলাদেশে নিযুক্ত বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর আবদৌলায়ে সেকের সঙ্গে আমাদের বৈঠক হয়েছে। রোহিঙ্গা ও আশ্রয়দাতা সম্প্রদায়ের জন্য ৭০০ মিলিয়ন ডলার সহায়তা দেবে বৈশ্বিক আর্থিক সংস্থাটি। বিষয়টি তিনিই নিশ্চিত করেছেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ৭০০ মিলিয়নের মধ্যে ৩১৫ মিলিয়ন ডলার রোহিঙ্গাদের জন্য অনুদান দেবে বিশ্বব্যাংক। আর ৩৮৫ মিলিয়ন ডলার আশ্রয়দাতা সম্প্রদায়কে সহনীয় পর্যায়ের ঋণ (সফট লোন) দেবে তারা। বিশ্বব্যাংক সম্পর্ক জোরদারের ওপর গুরুত্ব আরোপ করেছে। আমাদের সঙ্গে আরও সম্পৃক্ততা বাড়াতে চায় তারা। বাংলাদেশের সঙ্গে সৌহার্দ্যপূর্ণ সম্পর্কের ভিত আরও মজবুত করবে বৈশ্বিক ঋণদাতা গোষ্ঠীটি।

ড. হাছান ১৯ থেকে ২০ জানুয়ারি উগান্ডায় জোট নিরপেক্ষ আন্দোলনের ১৯তম শীর্ষ সম্মেলন এবং ২১ থেকে ২২ জানুয়ারি ৭৭ জাতি গ্রুপ ও চীনের তৃতীয় দক্ষিণ সম্মেলনে বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দেন। দেশে ফিরে সফর নিয়ে সাংবাদিকদের ব্রিফ করেন তিনি। এসময় ভারপ্রাপ্ত পররাষ্ট্র সচিব রিয়ার অ্যাডমিরাল (অব.) খুরশেদ আলম উপস্থিত ছিলেন।

বিডি প্রতিদিন/আরাফাত



এই পাতার আরো খবর