ঢাকা, শনিবার, ২৭ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

আওয়ামী লীগ রাজনৈতিক দল হিসেবে বৈশিষ্ট্য হারিয়েছে : জিএম কাদের
নিজস্ব প্রতিবেদক, রংপুর
বক্তব্য রাখছেন জাপা চেয়ারম্যান জিএম কাদের

বিরোধী দলীয় নেতা ও জাপা চেয়ারম্যান গোলাম মোহাম্মদ (জিএম) কাদের এমপি বলেছেন, আওয়ামী লীগ রাজনৈতিক দল হিসেবে বৈশিষ্ট্য হারিয়েছে। দল হিসেবে তারা রাজনৈতিক এজেন্ডা হারিয়েছে। এখন তারা কিছু পেশাজীবী আর সরকারি কর্মকর্তা নিয়ে দল। আগে আওয়ামী লীগ সাধারণ মানুষের কথা ভাবত। আওয়ামী লীগ একটা গাছের মতো ছিল, জনগণ যেখানে বিশ্রাম নিতো, এখন সেটা পরগাছা হয়ে গেছে। তারা কিছু হাস্যকর ও অপ্রয়োজনীয় কিছু করছে, যার কারণে আওয়ামী লীগ এখন দেশের মানুষের থেকে বিচ্ছিন্ন হয়ে গেছে।

রবিবার দুপুরে রংপুর সফরে এসে সার্কিট হাউজে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

রিজার্ভ প্রসঙ্গে জিএম কাদের বলেন, স্বাভাবিকভাবে তিন মাসের আমদানি ব্যয় সমান রিজার্ভ থাকার কথা থাকলেও বর্তমানে ৪-৫ বিলিয়ন ডলার আছে। এই অবস্থায় প্রতিদিনই কমে যাচ্ছে টাকার ভ্যালু। মূল্যস্ফীতির কারণে দ্রব্যমূল্যের দাম বাড়ছে। ডলারের দাম বেড়েই চলছে। টাকা দিয়ে ডলার পাওয়া যাচ্ছে না। এয়ারলাইন্স কোম্পানিগুলো টিকিট বিক্রি করে তাদের দেশে টাকা নিতে পারছে না ডলারের অভাবে। এই অবস্থার সৃষ্টি হলো কেন? ৪০-৪৫ বিলিয়ন ডলারের রিজার্ভ হঠাৎ জিরো হলো কেন? এই রিজার্ভ কই গেলো? ইমপোর্ট করতেই পারছে না সরকার। মিল ফ্যাক্টরিগুলো চলতে পারছে না। মানুষ বেকার হয়ে যাচ্ছে। অসহনীয় পরিবেশ থেকে মানুষ মুক্তি চায়।

বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকদের প্রবেশ প্রসঙ্গে তিনি বলেন, বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকদের প্রবেশে সরকারের নিষেধাজ্ঞা ঠিক না। বাংলাদেশ ব্যাংক জনগণের সম্পদ। সেগুলো সরকার ঠিকঠাকভাবে রক্ষণাবেক্ষণ করছে কিনা, সেই বিষয়ে জনগণকে জানতে হবে। আর জনগণ সংবাদের মাধ্যমে জানতে পারে। আমাদের দেশে বিনিয়োগ আসছে না। আমরা যে পরিমাণ খরচ করছি, তার থেকে অনেক কম প্রবেশ করছে। আমরা কী কষ্ট করছি, আগামীতে আরও কী হবে, এগুলো সবাইকে জানাতে হবে। সরকার এগুলো গোপন করছে। গোপন করার অর্থ আপনারা জনগণের স্বার্থবিরোধী কিছু করছেন।

তিনি আরও বলেন, সম্প্রতি ডোনাল্ড লু সফরে এসে বলল আমেরিকান অনেক কোম্পানি এখানে বিনিয়োগ করছে। কিন্তু তারা প্রফিট নিয়ে যেতে পারছে না দেশে। এসব কারণে এ দেশে কেউ আর বিনিয়োগ করতে চাইবে না। তাছাড়া এ সরকার প্রচুর লুটপাট করছে। বিদ্যুৎ আর গ্যাসে লুটপাট হয়েছে। বিদেশে প্রচুর টাকা পাচার হয়েছে।

এসময় উপস্থিত ছিলেন জাপা চেয়ারম্যানের উপদেষ্টা ও জেলা জাতীয় পার্টির আহ্বায়ক আলা উদ্দিন মিয়া, মহানগর জাতীয় পার্টির সাধারণ সম্পাদক এস এম ইয়াসীর, কেন্দ্রীয় সাংস্কৃতিক সম্পাদক আজমল হোসেন লেবু ও কেন্দ্রীয় সদস্য লোকমান হোসেনসহ অন্যান্য নেতৃবৃন্দ।

বিডি প্রতিদিন/এমআই



এই পাতার আরো খবর