ঢাকা, বৃহস্পতিবার, ১৮ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

কর্মসূচি পালনে বিএনপিকে যেসব পরামর্শ দিল সমমনা দল ও জোট
অনলাইন ডেস্ক
লিয়াঁজো কমিটির সাথে বৈঠক শেষে সংবাদ সম্মেলন

যুগপৎ আন্দোলনের কর্মসূচি ঠিক করে মাঠে নামতে শরিকদের সঙ্গে আলোচনা করেছে বিএনপির নেতারা। খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তি, দুর্নীতি, ভারতের সঙ্গে অসম চুক্তিসহ জনসম্পৃক্তমূলক ইস্যুতে রোডমার্চ, লংমার্চ ও সমাবেশের প্রস্তাব দিয়েছে বিএনপি সমমনা দল ও জোটগুলো। পাশাপাশি আগামী কর্মসূচিগুলো যুগপৎভাবে কিংবা এক মঞ্চে করা যায় কি না তা পর্যালোচনার প্রস্তাব দেন নেতারা। 

রাজধানীর গুলশানে দলের চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে সমমনা দল ও জোটের সঙ্গে বিএনপির লিয়াজোঁ কমিটির বৈঠকে শুক্রবার এসব প্রস্তাব দেওয়া হয়। 

যুগপৎ আন্দোলনের কর্মসূচি ঠিক করতে বৃহস্পতিবার থেকে সমমনা দল ও জোটের লিয়াজোঁ কমিটির সংঙ্গে বৈঠক শুরু করেছে বিএনপির লিয়াজোঁ কমিটি। সে ধারাবাহিকতায় শুক্রবার লিবারেল ডেমোক্রেটিক পার্টি (এলডিপি), জাতীয়তাবাদী সমমনা জোট ও বাংলাদেশ লেবার পার্টির সঙ্গে বৈঠক করে দলটি। এর আগে ১১ জুলাই গণফোরাম (একাংশ) ও পিপলস পার্টি, গণতান্ত্রিক বাম ঐক্য, এনডিএমের সঙ্গে পৃথক বৈঠক করে বিএনপি। আজ বিকালে নুরুল হক নুরের নেতৃত্বাধীন গণঅধিকার পরিষদের সঙ্গে বৈঠক হওয়ার কথা রয়েছে।

বৈঠক সূত্র জানায়, বাংলাদেশের ভূখণ্ডে যেসব এলাকা দিয়ে ভারতের রেলগাড়ি চলাচল করবে সেসব এলাকায় এই রোডমার্চ ও লংমার্চ কর্মসূচি দেওয়ার জন্য সমমনা দলগুলোর নেতারা মতামত দিয়েছেন। চলতি মাসেই নতুন কর্মসূচিতে যাওয়ার কথা রয়েছে। তবে এখন কোনো কর্মসূচি চূড়ান্ত হয়নি। সামনে যুগপৎ আন্দোলনের অন্য শরিক দল ও জোটগুলোর সঙ্গে বৈঠক হবে।

শুক্রবারের বৈঠকে বিএনপির পক্ষে দলটির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান, বেগম সেলিমা রহমান, ভাইস চেয়ারম্যান মোহাম্মদ শাহজাহান, আবদুল আউয়াল মিন্টু উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে নজরুল ইসলাম খান বলেন, আগামী কর্মসূচি পালন বিষয়ে আমরা মতবিনিময় করেছি। আর এসব বৈঠকের পর দুই থেকে তিন দিনের মধ্যে এসব দল ও জোটের শীর্ষ নেতাদের সঙ্গে বসে আমরা পরবর্তী কর্মসূচি ঘোষণা করব। এ দেশে গণতন্ত্র পুনরুদ্ধারের জন্য একদফা আন্দোলন, মূলত সেই আন্দোলনেই আমরা আছি।

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন   



এই পাতার আরো খবর