ঢাকা, রবিবার, ১৮ আগস্ট, ২০২৪

আজকের পত্রিকা

প্রকৃত গণতন্ত্রের শর্ত পূরণে আবু সাঈদদের আত্মা শান্তি পাবে : রিজভী
নিজস্ব প্রতিবেদক, রংপুর

বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেন, আইনের শাসন নিশ্চিত করা, বাক স্বাধীনতা নিশ্চিত করা, স্বাধীন মত প্রকাশের স্বাধীনতাসহ প্রকৃত গণতন্ত্রের অন্যান্য শর্ত পূরণে আবু সাঈদদের আত্মা শান্তি পাবে। তা না হলে আবু সাঈদদের আত্মা কখনও শান্তি পাবে না। আবু সাঈদের আত্মত্যাগ আত্মদানের মধ্য দিয়ে বাংলাদেশের যে শ্বাসরুদ্ধকর অবস্থা ছিল, আমরা যে অক্সিজেন গ্রহণ করতে পারতাম না, তার এই আত্মদানের মধ্য দিয়ে শেখ হাসিনার পরাজয় এবং গণতন্ত্রের শুভ সম্ভাবনার যে পরিবেশ প্রস্তুত হয়েছে, সে জন্য আল্লাহর দরবারে আবু সাঈদসহ সাম্প্রতিক কিশোর-কিশোরীদের যেই আন্দোলন, সেই আন্দোলনে যারা আত্মদান করেছে, তাদের প্রত্যেকের রুহের মাগফেরাত কামনা করছি।

শনিবার দুপুরে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে পুলিশের গুলিতে প্রথম শহীদ রোকেয়া বিশ্ববিদ্যালয়ের ছাত্র আবু সাঈদের কবর জিয়ারত ও পরিবারের সদস্যদের সাথে মত বিনিময়কালে তিনি এসব কথা বলে। এ সময় তার সফরসঙ্গী ছিলেন সহধর্মিণী আইভি রিজভী ও ইঞ্জিনিয়ার ইকবালুর রহমান খোকন।

রিজভী বলেন, আমরা শুধু একটি অবাধ সুষ্ঠু নির্বাচনই নয়, আইনের শাসন নিশ্চিত করা, সেখানে বাক স্বাধীনতা নিশ্চিত করা, যে রাজনৈতিক দল বা যে রাজনৈতিক দর্শন বা বিশ্বাসে মানুষ বিশ্বাসী তা মুক্তভাবে নির্ভয়ে মানুষ প্রকাশ করতে পারে, সেটি হচ্ছে প্রকৃত গণতন্ত্র। সেই গণতন্ত্র প্রতিষ্ঠার জন্যই তো আবু সাঈদরা জীবন দিয়েছেন।

তিনি বলেন, শেখ হাসিনার পরাজয়ের মধ্য দিয়ে, আওয়ামী ফ্যাসিবাদের পরাজয়ের মধ্য দিয়ে আমরা এখন যেভাবে কিছুটা মুক্ত নিঃশ্বাস নিতে পারছি, সেজন্য আজকে আমরা প্রত্যেকে উদ্বুদ্ধ। জণগণের শক্তির উপরে কোনো শক্তি নাই, এই শক্তির ভান্ডার হচ্ছে কিশোর তরুণ, যুগ যুগেই কিশোর তরুণরাই রাস্তায় ঝাঁপিয়ে পড়েছে।

বিডি প্রতিদিন/এমআই



এই পাতার আরো খবর