ঢাকা, বুধবার, ১৮ সেপ্টেম্বর, ২০২৪

আজকের পত্রিকা

দীর্ঘ লড়াইয়ের ফলে ৫ আগস্ট ছাত্র-জনতার বিজয় এসেছে : নজরুল
অনলাইন ডেস্ক
ফাইল ছবি

বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান বলেছেন, অল্প কয়েকদিন নয়, দীর্ঘ লড়াইয়ের ফলে ৫ আগস্ট ছাত্র-জনতার বিজয় এসেছে। গত ১৫ বছরে যারা গুম, খুন, হত্যার শিকার হয়েছে সবাই এই আন্দোলনের অংশ।

বুধবার দুপুরে গণঅভ্যুত্থানে নিহতদের স্মরণে বাংলাদেশের বিপ্লবী ওয়ার্কার্স পার্টি আয়োজিত ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে এক আলোচনা সভায় এ মন্তব্য করেন তিনি।

নজরুল ইসলাম বলেন, সব সংস্কার অন্তর্বর্তীকালীন সরকার করবে না। নির্বাচিত সরকারকে বেশকিছু সংস্কার করতে হবে। নির্বাচিত সরকার কি ধরনের সংস্কার করবে, তা নির্বাচনের আগেই দলগুলোকে জানাতে হবে। সক্রিয়, বিরোধী দল, সাংবাদিক সবার দায়বদ্ধতা থাকবে জনগণের কাছে। অন্তর্বর্তী সরকারের তাদের উপর অর্পিত যতটুকু দায়িত্ব পালন করবে বলে আশা করেন তিনি।

তিনি বলেন, সংস্কার একটি চলমান প্রক্রিয়া। সংবিধানের তিন ভাগেরও এক ভাগের বেশি পরিবর্তন করা যাবে না। এটা হয় না। এমন অনেক কিছুই পরিবর্তনের দরকার হতে পারে যেসবকে সংবিধানে অপরিবর্তনীয় বলা হয়েছে। তাই সব ক্ষেত্রেই সংস্কার প্রয়োজন।

নজরুল ইসলাম আরও বলেন, বিগত সময়ে বাংলাদেশের কিছু মানুষ ছাড়া সবাই বৈষম্যের শিকার ছিলেন। সবাই সব ক্ষেত্রে বঞ্চনার শিকার হয়েছেন। আর তা থেকে মুক্তি পেতে সবাই আন্দোলন করেছে।

বিডি-প্রতিদিন/শআ



এই পাতার আরো খবর