ঢাকা, শনিবার, ২৮ সেপ্টেম্বর, ২০২৪

আজকের পত্রিকা

বিশ্বের সবচেয়ে দীর্ঘ বাস ভ্রমণ, পাড়ি দিতে হবে ২০ হাজার কিলোমিটার পথ
অনলাইন ডেস্ক

ব্রিটিশ আমলে লন্ডন থেকে কলকাতায় বাস পরিষেবা চালু ছিল। দীর্ঘ বিরতির পর ভারতের রাজধানী দিল্লি থেকে এবার সোজা বাসে চড়ে যাওয়া যাবে ব্রিটেনের লন্ডন। সড়কপথে এই ভ্রমণে পাড়ি দিতে হবে ২০ হাজার কিলোমিটার পথ। এ কারণে বলা হচ্ছে, এটা হবে বিশ্বের সবচেয়ে দীর্ঘ বাস ভ্রমণ। বিশেষভাবে তৈরি ওই বাসে থাকবে ২০টি সিট। এই ভ্রমণের নাম দেওয়া হয়েছে ‘বাস টু লন্ডন’।  

ভারতের গুরগাঁওয়ের অ্যাডভেঞ্চার ওভারল্যান্ড নামের একটি ট্যুর অ্যান্ড ট্র্যাভেল সংস্থা এই বাস ভ্রমণের আয়োজন করেছে। গত ১৫ আগস্ট এই বাস সার্ভিসের ঘোষণা দেয় সংস্থাটি।  

জানা গেছে, এই ভ্রমণে মোট ১৬টি দেশের ওপর দিয়ে যেতে হবে। ভারত থেকে যাত্রা শুরু করে মিয়ানমার, থাইল্যান্ড, লাওস, চীন, কিরগিজস্তান, উজবেকিস্তান, কাজাকিস্তান, রাশিয়া, লাটভিয়া, লিথুনিয়া, পোল্যান্ড, চেক প্রজাতন্ত্র, জার্মানি, নেদারল্যান্ডস, বেলজিয়াম, ফ্রান্স হয়ে পৌঁছাতে হবে ইংল্যান্ড।  

৭০ দিনের এই সফরে সংস্থাটি যাত্রীদের বিভিন্ন দেশে ফোর বা ফাইভ স্টার হোটেলে থাকার ব্যবস্থা করে দেবে। এছাড়া এই সফরে যাওয়ার জন্য মোট দশটি দেশের ভিসা থাকা জরুরি। যাত্রীদের ভিসার ব্যবস্থাও করে দেবে সংস্থাটি।  

এই ভ্রমণের পুরো প্যাকেজের খরচ পড়বে জনপ্রতি ১৫ লাখ টাকা। কেউ যদি লন্ডন পর্যন্ত না যেতে চান তা হলেও সমস্যা নেই। নিজস্ব উদ্যোগে ফিরতে পারবেন যে কোনো দেশ থেকে। এই ভ্রমণের সুযোগ যারা নিতে চান তারা কিস্তিতেও টকা পরিশোধ করতে পারবেন।  

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন



এই পাতার আরো খবর