ঢাকা, শনিবার, ২৮ সেপ্টেম্বর, ২০২৪

আজকের পত্রিকা

১৮ কোটি বছর আগের ‘সি ড্রাগনের’ জীবাশ্ম উদ্ধার
অনলাইন ডেস্ক

১৮ কোটি বছর আগের একটি ‘সি ড্রাগনের’ জীবাশ্ম খুঁজে পেয়েছেন যুক্তরাজ্যের একদল গবেষক। জীবাশ্মটি ইচথিওসরস বা ‘সি ড্রাগন নামে পরিচিত। এটি যুক্তরাজ্যের সবচেয়ে উল্লেখযোগ্য আবিষ্কার। এর আগে এতো বড় জীবাশ্ম এবং কঙ্কাল কখনো উদ্ধার হয়নি। 

জানা যায়, এর দৈহিক আকার অনেকটা ডলফিনের মতো। বর্তমানে গবেষকদের বিস্ময়ের কেন্দ্রবিন্দু হয়ে দাঁড়িয়েছে ইস্ট মিডল্যান্ড থেকে উদ্ধারকৃত জীবাশ্মটি। ২৫০ মিলিয়ন বছর আগে প্রথম দেখা গিয়েছিল ইচথিওসরস বা ‘সি ড্রাগন’। পৃথিবী থেকে প্রাণীটি বিলুপ্ত হয়েছিল আজ থেকে প্রায় ৯০ মিলিয়ন বছর আগে। সাম্প্রতিক সময় সবচেয়ে প্রাচীন সামুদ্রিক ড্রাগনের জীবাশ্ম হিসেবে গবেষকদের কাছে জায়গা পেয়েছে এটি।

ডলফিন আকৃতির এই ড্রাগনের জীবাশ্ম লম্বায় ৩৩ ফুট। ওজন জানা গেছে অন্তত ১ টন। রুটল্যান্ড কাউন্টিতে একটি রিজার্ভার খুঁজে পেয়েছিলেন গবেষকরা। সেখান থেকে উদ্ধার করা হয়েছে ইচথিওসরস বা ‘সি ড্রাগন’টি। এরে দৈর্ঘ্য প্রায় ১০ মিটার। জো ডেভিস নামের এক ব্যক্তি উদ্ধার করেছেন জীবাশ্মটি। লিসেস্টারশায়ার এবং রুটল্যান্ড ওয়াইল্ডলাইফ ট্রাস্ট এর কনজারভেশন বা সংরক্ষণ দলের প্রধান এই জোডেভিস। জানা গেছে কোন রি-ল্যান্ডস্কেপিংয়ের কাজ করতে গিয়ে এই ‘সি ড্রাগন’র জীবাশ্মের সন্ধান পান তিনি।

সূত্র: দ্য গার্ডিয়ান।

বিডি প্রতিদিন/হিমেল



এই পাতার আরো খবর