ঢাকা, বুধবার, ১৭ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

শরীরে বিশেষ ডিভাইস নিয়ে ঘুরবে পতঙ্গ!
অনলাইন ডেস্ক
সংগৃহীত ছবি

একদম যেন সত্যিকারের এক আরশোলা। প্রথম দেখায় বোঝা কঠিন। কিন্তু আসলে সেটি যন্ত্র। ছোট্ট একটা যন্ত্র। যেটা এমন জায়গায় ব্যবহার করা যাবে যেখানে আপনি যেতে চান কিন্তু পোকামাকড়ের জন্য ঢুকতে পারছেন না। যন্ত্রই আপনার হয়ে সেখানকার প্রকৃত পরিস্থিতি জানিয়ে দেবে। 

আন্তর্জাতিক বিজ্ঞানীদের একটি দল এই রিমোট কন্ট্রোলড 'সাইবর্গ কক্রোচ' আবিষ্কার করেছেন। এটির সঙ্গে থাকবে ছোট্ট একটি 'ওয়্যারলেস কন্ট্রোল মডিউল'। কৃত্রিম পোকাটির ভিতরে থাকবে রিচার্জেবল ব্য়াটারি, যাতে সোলার সেল যুক্ত থাকবে। এর ফলে এর চার্জ কখনও ফুরাবে না। নিরন্তর শক্তির প্রবাহ চলতেই থাকবে। 

চারপাশের পরিবেশকে বুঝে নিতে এই ছোট্ট যন্ত্রটির কোনও বিকল্প নেই। 'এনপিজে ফ্লেক্সিবল ইলেকট্রনিক্স' নামের একটি জার্নালে এ সংক্রান্ত একটি পেপার প্রকাশিত হয়েছে। সেখান থেকেই এই তথ্যাদি জানা গেছে। 

মাদাগাস্কারের আরশোলা নিয়ে প্রয়োজনীয় পরীক্ষা করা হয়েছে। এদের শরীরে ওই যন্ত্রটি বসিয়ে দেওয়া হয়। তবে তাতে এদের কোনও অসুবিধা হয়নি। তারা যথারীতি নিজেদের মতো ঘুরতে-ফিরতে পারছে। আপাতত আরশোলার শরীরে এই পরীক্ষা করা হয়েছে। এরপর গুবরে বা অন্যান্য কীট-পতঙ্গের শরীরেও এই পরীক্ষা করা হবে। এমন একটি ডিভাইস বিজ্ঞানীরা তৈরি করতে চাইছেন, যা আংশিক যন্ত্র, আংশিক জীবন্ত পতঙ্গ। অর্থাৎ পোকাটাই যন্ত্রটি বহন করবে। আর সেই পোকা-যন্ত্রের মাধ্যমে সংশ্লিষ্ট অঞ্চলের গতি-প্রকৃতি বুঝে নেবেন সেই যন্ত্রের পরিচালক।

সূত্র- ইন্ডিয়ান এক্সপ্রেস।

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ



এই পাতার আরো খবর