ঢাকা, বুধবার, ১৭ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

৫০ ফুট গভীর গর্ত থেকে বিড়াল উদ্ধার
অনলাইন ডেস্ক
ফাইল ছবি

৫০ ফুট পাইপের তলদেশে আটকে যাওয়া একটি বিড়ালকে দীর্ঘ চেষ্টার পর জীবিত উদ্ধার করা হয়েছে। রাজধানীর আগারগাঁওয়ের জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরে ঘটেছে এই ঘটনা।

জাদুঘরের এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়,  গত ২১ সেপ্টেম্বর জাদুঘর ভবনের ছাদের একটি পাইপের গর্তে একটি বিড়াল গভীরে পড়ে যায়। প্রায় তিন দিন ধরে বিড়ালটির ডাকাডাকিতে কর্তৃপক্ষের নজরে আসে। কিন্তু ৫০ ফুট গভীর পাইপের তলদেশ থেকে বিড়ালটিকে উদ্ধারের চেষ্টা করে কোনো সুফল পাওয়া যায়নি। পরে জাদুঘরের মহাপরিচালক মোহাম্মাদ মুনীর চৌধুরীর নির্দেশে পাইপটি ভেঙে ফেলা হয়। কিন্তু দেখা যায়, বিড়ালটি স্যুয়ারেজ পাইপের গর্তে আটকা পড়েছে। এতে কোনোভাবেই বেড়ালটিকে বের করা সম্ভব হচ্ছিল না। এরপর রাতের ভারী বর্ষণে জাদুঘর এলাকা প্লাবিত হলে প্রশাসনিক ভবনের দেয়াল ভেঙে বিড়ালটি উদ্ধারের সিদ্ধান্ত হয়। পরে বিশাল দেয়াল ভেঙে খননকাজ সম্পন্ন করে ৮ ঘণ্টার বিরামহীন অভিযানে বিড়ালটিকে করুণ অবস্থায় উদ্ধার করে আনা হয়।

এদিকে অভিযানে অংশ নেয়া উদ্ধারকারী টিমের সদস্যদের বুধবার (২৭ সেপ্টেম্বর) বিশেষ ধন্যবাদ জ্ঞাপন এবং প্রশংসাপত্র ও আর্থিক প্রণোদনা তুলে দেন বিজ্ঞান জাদুঘরের মহাপরিচালক মোহাম্মাদ মুনীর চৌধুরী। এ প্রসঙ্গে তিনি বলেন, শুধু সরকারি কর্তব্য পালনই আমাদের লক্ষ্য নয়, মহান সৃষ্টিকর্তা আল্লাহর এ সৃষ্টি জগতে যেকোনো প্রাণীকে সুরক্ষা ও বিপদে পাশে দাঁড়ানো মানুষ হিসেবে আমাদের নৈতিক কর্তব্য।

উল্লেখ্য, অসংখ্য পাখি ও জীববৈচিত্র্যে পূর্ণ আগারগাঁওয়ের বিজ্ঞান জাদুঘর। সবুজে ঘেরা জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরটি এখন রাজধানীর বুকে অনন্য এক নান্দনিক স্থানে পরিণত হয়েছে। এ জাদুঘরের কর্মকর্তা-কর্মচারীদের নিত্যসঙ্গী হয়ে দাঁড়িয়েছে অনেক পাখপাখালী, কয়েকটি বিড়াল ও একটি কুকুর। নিয়মিত তাদের খাদ্যের সংস্থান করা হয়।

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ



এই পাতার আরো খবর