ঢাকা, শনিবার, ২৭ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

যুবকের মস্তিষ্কে ১৮ বছর আটকে থাকা বুলেট বের করল চিকিৎসকরা
অনলাইন ডেস্ক
প্রতীকী ছবি

দীর্ঘ ১৮ বছর ধরে বুলেট ইয়েমেনি যুবক করিমের মস্তিষ্কে বুলেট আটকে ছিল। সম্প্রতি ভারতের বেঙ্গালুরুর এক চিকিৎসকের চেষ্টায় সেই বুলেট বের করা হয়েছে। বুলেটের আকার ছিল তিন সেন্টিমিটারের মতো। এক জটিল অস্ত্রোপচার করে তা বের করা হয়েছে। 

২৯ বছর বয়সী করিমকে নিয়ে অস্ত্রোপচারের পর চিকিৎসকরা জানিয়েছেন, বুলেটটি মস্তিষ্কের টেম্পোরাল লোবের ভেতর ঢুকে গিয়েছিল। যার ফলে মাঝে মাঝেই তীব্র মাথাব্যথা করত করিমের। পাশাপাশি কান থেকে এক ধরনের তরল ক্ষরণ হতো। এই সমস্যার চিকিৎসা করতেই ভারতে আসেন করিম। 

জানা গেছে, ১০ বছর বয়সে দুই গ্রুপের গোলাগুলির মধ্যে পড়েন করিম। এসময় হঠাৎই একটি গুলি ছিটকে এসে তার মাথায় লাগে। ফিনকি দিয়ে রক্তক্ষরণ শুরু হয়ে যায়। কাছের হাসপাতালে নিয়ে গেলে প্রাথমিক চিকিৎসা পেয়েছিল করিম। কিন্তু বুলেটটা থেকে গিয়েছিল ভেতরেই। প্রাণে বেঁচে গেলেও জীবনটা পাল্টে যায় করিমের।

এক সময় কানের শ্রবণক্ষমতা হারিয়ে ফেলে সে। প্রচণ্ড মাথাব্যথা নিত্যদিনের সঙ্গী হয়ে ওঠে। অবশেষে এক্স-রে করে প্রথমে বুলেটটির অবস্থান খুঁজে বের করেন চিকিৎসকরা। এরপর শুরু হয় অস্ত্রোপচার। চিকিৎসকদের দক্ষ হাতের জেরে শেষ পর্যন্ত সুস্থ হয়ে উঠেন করিম। পুরো না হলেও আংশিক শ্রবণক্ষমতা ফিরে পেয়েছেন করিম।

বিডি-প্রতিদিন/শফিক



এই পাতার আরো খবর