ঢাকা, মঙ্গলবার, ২৩ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

১৯১ বছরে জোনাথান, কেক কেটে জন্মদিন উদযাপন
অনলাইন ডেস্ক

১৯১ বছরে পা রেখেছে বিশ্বের সবচেয়ে বয়স্ক কচ্ছপ জোনাথান। সম্প্রতি কেক কেটে ঘটা করে উদযাপন হয়েছে এই কচ্ছপের জন্মদিন। দক্ষিণ আটলান্টিকের সেন্ট হেলেনা গভর্নরের অফিসিয়াল বাসভবন প্ল্যান্টেশন হাউসে জোনাথান আরামদায়ক অবসর জীবন কাটছে তার। এই বৃদ্ধ বয়সে ৫০ বছর বয়সী এমা নামে এক নারী কচ্ছপের সঙ্গে সময় কাটাচ্ছে জনাথান।  

সেখানেই তার জন্মদিন উদযাপিত হয়। এদিন জনাথানের পছন্দের খাবার গাজর, লেটুস, আপেল এবং নাসপাতি দিয়ে জন্মদিনের কেক বানানো হয়।  

জনাথানের শক্ত খোলস বিশ্লেষণে তার বয়স পরিমাপ করা হয়েছে। ধারণা করা হয়, ১৮৩২ সালের দিকে জন্ম হয়েছে জোনাথানের। এরপর ৫০ বছর পেরিয়ে গেলে একে ব্রিটেনের নিয়ে আসা হয়।

চলতি বছরের শুরুতে, জনাথানকে বিশ্বের সবচেয়ে বয়স্ক জীবন্ত স্থলপ্রাণী হিসাবে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডে নাম লেখানো হয়। আর চলতি মাসেই সর্বকালের সবচেয়ে বয়স্ক কচ্ছপ হিসাবেও জোনাথানের নাম দেওয়া হয়।

জোনাথান কচ্ছপের দিনকাল কেমন চলছে জানাতে গিয়ে কৌতুকের সুরে এর সাবেক গভর্নর লিসা ফিলিপস বলেন, ‘তিনি এখনও নারী সঙ্গ উপভোগ করেন এবং আমি তাকে এমার সঙ্গে নিয়মিতই দেখেছি।’ 

জোনাথানের দীর্ঘায়ু কামনা করেছেন কচ্ছপটির প্রধান পরিচারিকা জো হলিন্স ও সেন্ট হেলেনা কর্তৃপক্ষ।

হলিন্স বলেন, জোনাথান রোদ উপভোগ করে। রোদে স্নান করে সে। তার লম্বা ঘাড় এবং পা গুলো খোলস থেকে বেরিয়ে এসে তাপ শোষণ করে। তবে গরম পড়লে ছায়া ভালোবাসে সে।

তথ্যসূত্র: এনডিটিভি

 

বিডি প্রতিদিন/ ওয়াসিফ



এই পাতার আরো খবর