ঢাকা, শনিবার, ২৭ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

পুতুলকে এলিয়েন বলে চালিয়ে দেওয়ার রহস্য উন্মোচন
অনলাইন ডেস্ক

গত বছরের অক্টোবরে পেরুর রাজধানীতে এক জোড়া 'এলিয়েন বা ভিনগ্রহের প্রাণীর মমি' পাওয়া যায়। যাদের ছিল হাতে ও পায়ে তিনটি করে আঙুল। অবশেষে এই মমির রহস্য উন্মোচন করেছেন বিজ্ঞানীরা। তারা জানিয়েছেন, এ মমিগুলো ছিল মানুষের হাড় দিয়ে তৈরি পুতুল। 

এ নিয়ে পেরুর ইনস্টিটিউট ফর লিগাল মেডিসিন অ্যান্ড ফরেনসিক সায়েন্সেসের প্রত্নতত্ত্ববিদ ফ্লাভিও এস্ট্রাদা বলেন, মমিগুলো বিশ্বের বাইরের কোনো প্রাণীর নয়। এই গ্রহের পশুর হাড় দিয়ে তৈরি পুতুলগুলো তৈরি করা হয়েছে। এগুলো আধুনিক আঠা দিয়ে সংযুক্ত করা হয়েছে। এটি পুরোটাই বানানো গল্প ছিল।    গত অক্টোবরে লিমায় একটি কুরিয়ার থেকে ওই মমিগুলো পাওয়া যায়। কিছু গণমাধ্যমে পরে খবর প্রকাশিত হয় যে, ওগুলো এলিয়েনের মমি। এর আগে, গত সেপ্টেম্বরে এলিয়েন বা ভিনগ্রহের প্রাণী বলে উল্লেখ করে জোড়া মৃতদেহ সামনে আনেন মেক্সিকোর এক সাংবাদিক। পরে দেশটির পার্লামেন্টেও এগুলো নিয়ে শুনানি হয়। 

মেক্সিকান সাংবাদিক এবং ইউএফও বিশেষজ্ঞ জাইম মাউসান দাবি করেন যে, এই মৃতদেহগুলো প্রায় এক হাজার বছর পুরানো। ২০১৭ সালে পেরু থেকে ওই মৃতদেহগুলো উদ্ধার করা হয়েছিল যা পৃথিবীর কোনো প্রাণীর নয়। পরে বেশিরভাগ বিশেষজ্ঞরা এ দাবিকে প্রতারণা বলে উড়িয়ে দিয়েছিলেন। 

শুক্রবার সংবাদ সম্মেলনে পেরুর সংস্কৃতি মন্ত্রণালয় জানায়, কুরিয়ারে পাওয়া পুতুলগুলো মেক্সিকোতে উপস্থাপিত মৃতদেহগুলোর সঙ্গে সম্পর্কিত। মেক্সিকোতে পাওয়া মমিগুলো পৃথিবীর বাইরে কোনো প্রাণীর নয়। 

বিডি-প্রতিদিন/শফিক



এই পাতার আরো খবর