ঢাকা, শনিবার, ২৭ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

বাবা বিক্রি করে দিয়েছিলেন, ২৪ বছর পর মাকে নিয়ে ফিরলেন ছেলে
নিজস্ব প্রতিবেদক
মা আকলিমা ও ছেলে রেজাউন

কাশ্মীরে বেড়াতে নিয়ে যাওয়ার কথা বলে তাকে ও তার মাকে বিক্রি করে দিয়েছিলেন বাবা। ২৪ বছর পর মাকে নিয়ে গ্রামে ফিরে এমন অভিযোগ করলেন ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের মুর্শিদাবাদের রানীনগরের রেজাউন।

ভারতীয় একটি গণমাধ্যমে সোমবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। স্থানীয় সূত্রের বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়েছে, রানীনগর থানার ইলশেমারির বাসিন্দা আকলিমা বিবির অভিযোগ, তাঁকে ও তাঁর কোলের সন্তানকে টাকার জন্য বেচে দিয়েছিলেন স্বামী ইয়াসিন শেখ। 

তার দাবি, বিক্রির আগে তাঁকে কিছু খাইয়ে অজ্ঞান করে দেন স্বামী। তারপর কাশ্মীরের এক বাসিন্দার কাছে অর্থের বিনিময়ে তাঁদের বিক্রি করে দেওয়া হয়। সে সময় আকলিমার ছেলে রেজাউন কোলে।

আরো অভিযোগ রয়েছে, যাঁর কাছে বিক্রি করা হয়েছিল সেই ব্যক্তি আকলিমার ওপর শারীরিক ও মানসিক অত্যাচার করতেন।

জোর করে বাড়ির সব কাজকর্ম করানো হতো তাঁকে দিয়ে। বারবার অনুরোধ করার পরও কোনোভাবেই মুর্শিদাবাদের বাড়িতে ফিরতে দেওয়া হয়নি তাঁকে। পালানোরও চেষ্টা করেছিলেন। কিন্তু ব্যর্থ হয়েছেন বারবার। এভাবেই একটা সময় হাল ছেড়ে দেন তিনি।

ছেলে রেজাউন বড় হন। মাকে নিয়ে তিনিও বাড়ি ফেরার চেষ্টা করতে শুরু করেন। শেষ পর্যন্ত সফল হয়েছেন। সবার চোখ এড়িয়ে সুদূর কাশ্মীর থেকে রানীনগরের বাড়িতে ফেরেন মাকে সঙ্গে নিয়ে।

রেজাউনের উদ্ধৃতি দিয়ে গণমাধ্যমটি বলেছে, ‘বাবা আরও একটা বিয়ে করবেন বলে মা আর আমাকে বিক্রি করে দিয়েছিলেন। আমরা ওখানে চাষবাস করে খেতাম। অনেক চেষ্টা করে শেষ পর্যন্ত গাঁয়ে ফিরতে পেরেছি।’

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন  



এই পাতার আরো খবর