ঢাকা, শনিবার, ২৭ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

ফুলন দেবীর হাতে সেই হত্যাকাণ্ডের চার দশক পরে রায় ঘোষণা
অনলাইন ডেস্ক
ফুলন দেবী

আশির দশকে ধর্ষণের বদলা নিতে ২০ জনকে হত্যা করেছিলেন ‘দস্যুরানী’ ফুলন দেবী এবং তার দলের সদস্যরা। সেই হত্যাকাণ্ডের ৪৩ বছর পর সাজা ঘোষণা করল ভারতের উত্তর প্রদেশের কানপুরের একটি আদালত।

ওই ঘটনায় অভিযুক্তদের মধ্যে বর্তমানে দুজন বেঁচে আছেন। তার মধ্যে একজনকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন কানপুরের আদালত। এছাড়া, প্রমাণের অভাবে অন্যজনকে বেকসুর খালাস দিয়েছেন বিচারক। 

১৯৮১ সালের ১৪ ফেব্রুয়ারি ফুলন দেবী এবং তাঁর দল ধর্ষণ ও অন্যান্য অত্যাচারের প্রতিশোধ নিতে কানপুরের রাজপুর থানা এলাকায় অবস্থিত বেহমাই গ্রামে ২০ জনকে হত্যা করেছিলেন বলে অভিযোগ। মৃত ব্যক্তিদের মধ্যে ১৭ জন উচ্চবর্ণের ঠাকুর সমাজের মানুষ ছিলেন। ঠাকুর সমাজ ও উচ্চবর্ণের প্রতিনিধিরা কোনো কারণ ছাড়াই ফুলন দেবীকে একটি ঘরে আটকে রেখে টানা কয়েক দিন ধর্ষণ করেন। এর প্রতিশোধ নিতেই ফুলন দেবী ডাকাত দলে যুক্ত হয়ে ২০ জনকে হত্যা করেন। 

সেই ঘটনায় গোটা ভারতে ব্যাপক আলোড়ন পড়ে গিয়েছিল। চাপের মুখে পদত্যাগ করতে বাধ্য হয়েছিলেন উত্তর প্রদেশের তৎকালীন মুখ্যমন্ত্রী ভিপি সিং। ওই ঘটনায় ৩৪ জনের বিরুদ্ধে অভিযোগ ওঠে। তবে বিচার চলাকালীন ৩২ জন মারা গেছেন। বর্তমানে এই ঘটনার সঙ্গে জড়িত আর দুজন বেঁচে আছেন।   এরমধ্যে একজনের নাম শ্যামবাবু কেওয়াত এবং অন্যজন বিশ্বনাথ। প্রথম জনকে যাবজ্জীবন কারাদণ্ডের সাজা ঘোষণা করেছেন কানপুরের দেহাতের অতিরিক্ত জেলা বিচারক অমিত মালব্য এবং দ্বিতীয় জনকে বেকসুর খালাস দিয়েছেন।    এই মামলা চলাকালীন ২৮ জন সাক্ষী মারা যান। ২০১২ সালে কানপুরের ওই আদালতে চার্জ গঠন হয়েছিল।   অন্যদিকে, এই হত্যাকাণ্ডের পরেই ফুলন দেবীর নাম দিকে দিকে ছড়িয়ে পড়ে। এরপর একটি সাধারণ ক্ষমা প্রকল্পের অধীনে গণহত্যার দুই বছর পর মধ্যপ্রদেশে আত্মসমর্পণ করেছিলেন তিনি। ১৯৯৪ সাল পর্যন্ত জেলে ছিলেন। পরে লোকসভা নির্বাচনে জয়ী হয়ে সাংসদ নির্বাচিত হন ফুলন দেবী। ২০০১ সালে ফুলন দেবীকে গুলি করে হত্যা করে এক আততায়ী। 

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন



এই পাতার আরো খবর