ঢাকা, শনিবার, ২৭ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

দক্ষিণ কোরিয়ায় জন্মহার বৃদ্ধিতে ডিম্বাণু সংরক্ষণের উদ্যোগ
অনলাইন ডেস্ক

পৃথিবীতে মানুষের সংখ্যা কেবলই বাড়ছে। তবে কিছু কিছু দেশে তুলনামূলক জন্মহার কম। এ জন্য রাষ্ট্রীয়ভাবে নানা উদ্যোগ নিচ্ছে বিভিন্ন দেশের সরকার। বিশেষ করে চীন, জাপান ও কোরীয় উপদ্বীপে এমন চিত্র দেখা যায়। এবার জন্মহার বৃদ্ধিতে ডিম্বাণু সংরক্ষণের উদ্যোগ নিয়েছে দক্ষিণ কোরিয়া। খবর রয়টার্সের।

জানা গেছে, বিশ্বের সবচেয়ে কম জন্মহারের দেশগুলোর অন্যতম দক্ষিণ কোরিয়া। এর আগে দেশটি একজন মাকে সন্তান জন্ম দেওয়ার জন্য ১ হাজার ৫১০ ডলার বা ২০ লাখ ওন দেওয়ার নিয়ম চালু করে। এছাড়াও, অন্তঃসত্ত্বা নারীদের চিকিৎসা খরচ মেটাতে চাল করে একাধিক সুবিধা। এরপরও আশানুরূপ ফল আসেনি।

তাই এবার ভিন্ন পন্থা হিসেবে সিউল শহর কর্তৃপক্ষ জন্মহার বাড়াতে ডিম্বাণু সংরক্ষণের জন্য বিশেষ ভর্তুকি দেওয়ার মতো সুবিধা চালু করেছে। কোরিয়ায় নব্বইয়ের দশক থেকে ডিম্বাণু হিমায়িত করে রাখার প্রযুক্তি থাকলেও এত দিন এ বিষয়ে সচেতনতা ও চাহিদা কম ছিল। এখন এই প্রযুক্তির চাহিদা বাড়ছে।

উল্লেখ্য, গত বছর দক্ষিণ কোরিয়ায় নারীপ্রতি জন্মহার ছিল দশমিক ৭ শতাংশ। দেশটিতে যে হারে বয়স্ক জনগণ বাড়ছে, সে তুলনায় জন্মহার কম হওয়ায় সেখানে দ্রুত জনসংখ্যা কমে যাওয়ার আশঙ্কা তৈরি হয়েছে। সে কারণেই সাম্প্রতিক উদ্যোগ হিসেবে ডিম্বাণু হিমায়িত সংরক্ষণ প্রযুক্তিতে ভর্তুকি দিচ্ছে দেশটি।

বিডি-প্রতিদিন/শফিক



এই পাতার আরো খবর