ঢাকা, শনিবার, ২৭ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

নোয়াখালীতে ৪৭ বছর পর পুকুরে অবরুদ্ধ কুমির উদ্ধার
নোয়াখালী প্রতিনিধি
সংগৃহীত ছবি

নোয়াখালীর কোম্পানীগঞ্জে একটি পুকুরে ৪৭ বছর ধরে অবরুদ্ধ থাকা পঞ্চাশ বছর বয়সী ৮০-৯০ কেজি ওজনের একটি কুমির উদ্ধার করা হয়েছে। কোম্পানীগঞ্জ উপজেলা চরহাজারী ইউনিয়নের চরহাজারী গ্রামের কুমিরওয়ালা বাড়ির পুকুর থেকে বন্যপ্রাণী ও অপরাধ দমন ইউনিটের একটি দল কুমিরটি উদ্ধার করে।

জানা যায়, ৪৭ বছর ধরে কোম্পানীগঞ্জ উপজেলার চরহাজারী গ্রামের কুমিরওয়ালা বাড়ির পুকুরে রাখা ছিল লোনাপানির এ কুমিরটি। ওই কুমিরের নাম অনুসারে বাড়িটি পরিচিতি লাভ করে কুমিরওয়ালা বাড়ি। চরহাজারী গ্রামের মো. খুরশিদ আলম নামে এক ব্যক্তি ১৯৭৭ সালে বাগেরহাটের খান জাহান আলীর মজার থেকে দু'টি কুমির এনে নিজ বাড়িতে পুকুরে লালন পালন করেন। এর মধ্যে পুরুষ কুমিরটি ২০ বছর আগে মারা যায়। এরপর থেকে নারী কুমিরটি সঙ্গীহীন অবস্থায় ছিল।

চরহাজারী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এজেডএম মহিউদ্দিন সোহাগ জানান, গত ৪৭ বছর উপজেলার চরহাজারী গ্রামের একটি বাড়ির পুকুরে কুমির আছে বলে লোকজন জেনে আসছে। যার কারণে বাড়িটি কুমিরআলা বাড়ি হিসেবে এলাকায় পরিচিতি লাভ করে। জনশ্রুতি রয়েছে অনেক মানুষ উদ্দেশ্য পূরণে মানত করে কুমিরকে খাবার দিতেন।

বন্যপ্রাণী ও জীববৈচিত্র্য সংরক্ষণ কর্মকর্তা রথীন্দ্র কুমার বিশ্বাস বলেন, ফেসবুকের মাধ্যমে বিষয়টি আমরা অবগত হই। উদ্ধার করা কুমিরটি ৫০ বছর বয়সী। কুমিরটি চট্টগ্রামের সাফারি পার্কে নিয়ে চিকিৎসা শেষে অবমুক্ত করা হবে।

উদ্ধার কুমিরটি ‘সল্ট ওয়াটার কোকেডাইল’ বা নোনা পানির কুমির বলে জানান বন্যপ্রাণী ও জীববৈচিত্র সংরক্ষণ কর্মকর্তা রথীন্দ্র কুমার বিশ্বাস। তিনি বলেন, সুন্দরবন এবং দেশের উপকূলীয় এলাকা এ জাতীয় কুমিরের আবাসস্থল। এরা মিঠা পানিতেও থাকতে পারে।  

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ



এই পাতার আরো খবর