ঢাকা, শুক্রবার, ২৬ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

চীনে যাওয়ার জন্য প্রস্তুত দক্ষিণ কোরিয়ার জায়ান্ট পান্ডা
অনলাইন ডেস্ক

দক্ষিণ কোরিয়া তার প্রিয় জায়ান্ট পান্ডা ‘ফু বাও’কে বিদায় জানাতে প্রস্তুত হচ্ছে। সিএনএনের এক প্রতিবেদনে বলা হয়েছে, চীনে নতুন বাড়িতে যাত্রার প্রস্তুতি চলছে৷

পান্ডা ‘ফু বাও’ দক্ষিণ কোরিয়ার একজন সেলিব্রিটি এবং তার বিশাল ফ্যান বেস রয়েছে৷ ফু বাও অর্থ ‘ভাগ্যবান সম্পদ’। দক্ষিণ কোরিয়ায় জন্ম নেওয়া প্রথম দৈত্য পান্ডা এটি।

২০২০ সালের জুলাই মাসে চীনের ‘পান্ডা কূটনীতি’ কর্মসূচির অংশ হিসেবে আই বাও ও লে বাওয়ের ঘরে এর জন্ম হয় তার। ইয়ংগিন সিটির থিম পার্ক এভারল্যান্ড রিসোর্টের পান্ডা ওয়ার্ল্ডে বসবাস করে এই সেলিব্রিটি পান্ডা।

সিএনএনের প্রতিবেদনে বলা হয়েছে, আগামী এপ্রিলে দক্ষিণ কোরিয়া তাকে চূড়ান্ত বিদায় জানাবে। ফু বাওয়ের জনসাধারণের দেখার শেষ দিন ছিল ২ মার্চ। এদিন এটি তার উৎসর্গীকৃত রক্ষকদের কাছ থেকে বাঁশের তৈরি একটি পুতুল, ফুলের তোড়া এবং হৃদয়-আকৃতির রুটির টুকরোসহ বিভিন্ন উপহার পায় সে। 

এভারল্যান্ড জানিয়েছে, ফু বাওকে সিচুয়ান প্রদেশের জায়ান্ট পান্ডার জন্য সংরক্ষিত চীনা সংরক্ষণ ও গবেষণা কেন্দ্রে স্থানান্তর করা হবে। চীনের চুক্তি অনুসারে, জন্ম নেওয়া বাচ্চা পান্ডাকে ৪ বছরের আগে তাদের দেশে ফেরত পাঠাতে হবে।

বিডিপ্রতিদিন/কবিরুল



এই পাতার আরো খবর