ঢাকা, শুক্রবার, ২৬ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

মাত্র চার মাস বয়সেই বিলিয়নিয়ার, কে সেই সৌভাগ্যবান শিশু?
অনলাইন ডেস্ক
প্রতীকী ছবি

বয়স মাত্র চার মাস। আর এই বয়সেই ২৪০ কোটি রুপির মালিক! কথা হচ্ছে ইনফোসিস কর্তা এন আর নারায়ণ মূর্তির নাতি একাগ্র নারায়ণমূর্তির।

একাগ্র নারায়ণ মূর্তির কনিষ্ঠ সন্তান রোহানের পুত্র। চার মাস আগেই জন্ম হয়েছে তার। তা হলে কীভাবে মুখ থেকে বুলি ফোটার আগেই ২৪০ কোটি রুপির মালিক হয়ে গেল একাগ্র?

এর নেপথ্যে রয়েছে তার দাদা নারায়ণমূর্তির হাত। সম্প্রতি নাতি একাগ্রকে ২৪০ কোটি রুপির বেশি মূল্যের ১৫ লাখ শেয়ার উপহার দিয়েছেন নারায়ণ মূর্তি।

৭৭ বছর বয়সি নারায়ণমূর্তি শুক্রবারই ইনফোসিসের ০.০৪ শতাংশ শেয়ার নাতি একাগ্রের নামে হস্তান্তর করেছেন।

শেয়ার হস্তান্তরের পরে, ভারতের দ্বিতীয় বৃহত্তম সফ্টঅয়্যার পরিষেবা প্রদানকারী ইনফোসিসে নারায়ণৎমূর্তির শেয়ার ০.৪০ শতাংশ থেকে ০.৩৬ শতাংশে নেমে এসেছে।

বোম্বে স্টক এক্সচেঞ্জে (বিএসই) শুক্রবার ইনফোসিসের প্রতিটি শেয়ারের মূল্য ছিল ১,৬০২.৩০ রুপি। অর্থাৎ, নারায়ণ মূর্তি নাতি একাগ্রকে যে ১৫ লাখ শেয়ার দিয়েছেন, তার মোট মূল্য ২,৪০৩,৪৫০,০০০ রুপি।

নারায়ণ মূর্তির পুত্র রোহান এবং অপর্ণা কৃষ্ণনের সন্তান একাগ্র। গত বছরের ১০ নভেম্বর বেঙ্গালুরুতে তার জন্ম।

রোহান হার্ভার্ড ইউনিভার্সিটি থেকে কম্পিউটার সায়েন্সে পিএইচডি করেছেন। আমেরিকার বস্টনে ‘সোরোকো’ নামে একটি সফ্টওয়্যার সংস্থা রয়েছে তার। অন্যদিকে, তার স্ত্রী অপর্ণা ‘মূর্তি মিডিয়া’র প্রধান।

নারায়ণ মূর্তি এবং স্ত্রী সুধা মূর্তির কন্যা অক্ষতারও দুই কন্যা রয়েছে—আনুশকা এবং কৃষ্ণা।

ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাকের সঙ্গে ২০০৯ সালে বিয়ে হয় অক্ষতার।

উল্লেখ্য, ডিসেম্বর পর্যন্ত ইনফোসিসে সুধা মূর্তির শেয়ার ছিল ০.৯৩ শতাংশ। অন্যদিকে, অক্ষতা এবং রোহানের শেয়ারের পরিমাণ ছিল যথাক্রমে ১.০৫ শতাংশ এবং ১.৬৪ শতাংশ।

অন্য ছয় সহ-প্রতিষ্ঠাতাকে নিয়ে ১৯৮১ সালে ইনফোসিস শুরু করেছিলেন নারায়ণ। সূত্র: হিন্দুস্তান টাইমস

বিডি প্রতিদিন/আজাদ



এই পাতার আরো খবর