ঢাকা, শুক্রবার, ২৬ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

এপ্রিলের পূর্ণিমা, গোলাপি চাঁদের রাত
অনলাইন ডেস্ক

চাঁদের রূপে মুগ্ধ হয়নি এমন মানুষের সংখ্যা খুবই কম। প্রখ্যাত কথা সাহিত্যিক হুমায়ূন আহমেদ তো এক গানে খোদ চাঁদনী পসর রাতে যেন মরণ হয় সেই প্রার্থনাও জানিয়েছিলেন দয়াময়ের কাছে। 

তবে সেই চাঁদও সব সময় এক রূপে হাজির হয় না দৃশ্যপটে। সময় ভেদে তারও রূপ বদলায়। কখনো সে আসে বিরলতম ব্লু মুন হয়ে, কখনো উজ্জ্বলতম হয়ে ফটফটে জোছনায় ভাসায় ধরণী তল।

এবার চাঁদ হাজির হচ্ছে আরো বিশেষ রূপে। ‘গোপালি’ রঙে সে ধরা দেবে মানুষের দৃষ্টি সীমায়। আর তার এই রূপের নাম দেয়া হয়েছে ‘পিঙ্ক মুন’। 

প্রতি বছরের এপ্রিল মাসের এমন পূর্ণিমার চাঁদকেই বলা হয় পিঙ্ক মুন। মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা বলছে, এবার গোলাপি চাঁদ পরিপূর্ণরূপে ধরা দেখা যাবে। যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় মঙ্গলবার সন্ধ্যা ৭টা ৪৯ মিনিটে দেখা যাবে পিঙ্ক মুন। তবে সোমবার সকাল থেকে বৃহস্পতিবার সকাল, তিন দিন দেশটিতে এই চাঁদ দেখা যাবে। 

ইউরোপ, আফ্রিকা, এশিয়া ও অস্ট্রেলিয়ায় এই গোলাপি চাঁদ দেখা যাবে আগামীকাল বুধবার।

জ্যোতির্বিজ্ঞান বলে পৃথিবী যখন সূর্য ও চাঁদের মাঝবরাবর অবস্থান করে তখনই পূর্ণ চাঁদ দেখা যায়। এ সময় চাঁদ পৃথিবীর থেকে সম্পূর্ণরূপে আলোকিত দেখায়। তবে নাম গোলাপি হলেও এপ্রিলের এই পূর্ণ চাঁদের রং কিন্তু পুরোপুরি গোলাপি নয়।

ধোঁয়াসহ আবহাওয়াগত নানা কারণে এই চাঁদ আমাদের চোখে গোলাপি রঙে দেখা দেবে না। সাধারণত সোনালি রঙেই তা দেখা যাবে। কোথাও কোথাও কমলা রঙেও চাঁদটি দেখা যেতে পারে। রাত বাড়ার একপর্যায়ে চাঁদটি উজ্জ্বল সাদা রং ধারণ করবে।

বিডি প্রতিদিন/নাজমুল



এই পাতার আরো খবর