ঢাকা, মঙ্গলবার, ২৩ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

এক মাছেই কোটিপতি!
অনলাইন ডেস্ক
‘মিলিয়ন ডলার ফিশ’ প্রতিযোগিতার আওতায় নদীতে ছাড়া হয়েছিল মাছটি। বলা হয়েছিল, যিনি মাছটি ধরতে পারবেন, তিনি পাবেন ১০ লাখ অস্ট্রেলীয় ডলার, যা বাংলাদেশি টাকায় ৭ কোটি ৭০ লাখ ৪১ হাজার টাকা

বড়শি দিয়ে একটি মাছ ধরে কোটিপতি হয়ে গেছেন এক তরুণ। মাছটির বাজারমূল্য খুব বেশি না। তবে মাছটি ছিল বিশেষ। কারণ, এর সঙ্গে লাগানো ছিল বিশেষ একটা শনাক্তকরণ যন্ত্র। ভেটকি প্রজাতির এই মাছের নাম বারামুন্ডি।

সম্প্রতি অস্ট্রেলিয়ায় নর্দান টেরিটোরি রাজ্যে এ ঘটনা ঘটে। এক মাছেই কোটিপতি বনে যাওয়া তরুণের নাম কিগান পেইন (১৯)। কিগান স্থানীয় ক্যাথরিন এলাকার বাসিন্দা।

‘মিলিয়ন ডলার ফিশ’ প্রতিযোগিতার আওতায় নদীতে ছাড়া হয়েছিল মাছটি। বলা হয়েছিল, যিনি মাছটি ধরতে পারবেন, তিনি পাবেন ১০ লাখ অস্ট্রেলীয় ডলার, যা বাংলাদেশি টাকায় ৭ কোটি ৭০ লাখ ৪১ হাজার টাকা। ১ অস্ট্রেলীয় ডলার=৭৭ টাকা।

অস্ট্রেলিয়ান ব্রডকাস্টিং করপোরেশনের এক প্রতিবেদনে বলা হয়েছে, পর্যটকদের প্রতি আকর্ষণ তৈরি করতে গত ৯ বছর ধরে এই প্রতিযোগিতার আয়োজন হয়ে আসছে রাজ্যটি। প্রতিবছর অক্টোবরে এ রকম শতাধিক মাছ নদীতে ছাড়া হয়। যার পুরস্কারমূল্য ১০ হাজার, ২০ হাজার ও ১ মিলিয়ন ডলার। প্রতি বছর প্রতিযোগিতাটি মার্চ মাস পর্যন্ত চললেও এ বছর প্রতিযোগিতার মেয়াদ বাড়িয়ে এপ্রিল পর্যন্ত করা হয়। প্রতিযোগিতার শেষ দিনই মিলিয়ন ডলারের মাছটি ধরা পড়ে এই তরুণের বড়শিতে।

মাছটিকে ধরার পর ওই তরুণ ভেবেছিলেন এটা কোনো তেলাপিয়া মাছ। তবে তার বোন অ্যাডিসন মাছটির গায়ে থাকা শনাক্তকরণ ছোট যন্ত্রটি দেখে বুঝতে পারেন মাছটির মোটেও সাধারণ কোনো মাছ নয়। এরপর প্রতিযোগিতা কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করলে তারা তৎক্ষণাৎ একটি সংবাদ সম্মেলনের আয়োজনে করে কিগানকে ১০ লাখ অস্ট্রেলীয় ডলারের চেক দেন।

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ 



এই পাতার আরো খবর