ঢাকা, শুক্রবার, ২৬ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

১৮০ সন্তানের বাবা তিনি, তবুও একা!
অনলাইন ডেস্ক
প্রতীকী ছবি

১৩ বছর ধরে স্পার্ম ডোনেট বা শুক্রাণু দান করছেন যুক্তরাজ্যের নিউক্যাসেলের বাসিন্দা জো ডোনার। প্রাকৃতিক প্রজনন, আংশিক গর্ভধারণ ও কৃত্রিম গর্ভধারণসহ বিভিন্ন পদ্ধতিতে এ পর্যন্ত তিনি ১৮০ শিশুর বাবা হয়েছেন। 

নিজের উপাধী প্রকাশ করতে না চাওয়া ৫২ বছর বয়সী জো ডোনার আক্ষেপ করে গণমাধ্যমকে জানিয়েছেন, তার শুক্রাণুতে অনেক নারী সন্তানের মুখ দেখেছে, তবে তিনি নিজে ভুগছেন চরম একাকিত্বে।

স্পার্ম ডোনার হিসেবে কাজ করতে গিয়ে তার কিছু সীমাবদ্ধতাও আছে। চাইলেই তিনি কোনও পূর্ণকালীন চাকরি করতে পারেন না।  তার প্রেমে পড়াও বারণ।

জো দুঃখ প্রকাশ করে বলেন, 'রোমান্সের জন্য কোনও সময় নেই। আপনাকে সবসময় তৈরি থাকতে হবে শুক্রাণু নিয়ে, যদি কোনও নারী হঠাৎ ডিম্বস্ফোটনের জন্য তৈরি হন।' 

জো হতাশার সুরে বলেন, 'আমার খারাপ লাগে যখন কাউকে বলতে শুনি আমি কেবল যৌন মিলনের উপায় হিসেবে শুক্রাণু দান করি। এটি পুরোপুরি ভুল ধারণা। আমি প্রাকৃতিকভাবে শুক্রাণু দান করি।' 

জো জানান, নারীদের সাথে তার মিথস্ক্রিয়া খুব কমই হয়। সাধারণত মাসে একবার বা দু'বার ঘটে। তার একমাত্র লক্ষ্য হলো, নারীদের গর্ভবতী হওয়ার ক্ষেত্রে সহায়তা করা।

জোর দাবি, তিনি ব্যক্তিগত প্রেমের জীবন থেকে বঞ্চিত। তাকে চেপে ধরেছে প্রগাঢ় নিঃসঙ্গতায়। একটি চুম্বন বা আলিঙ্গনও না পাওয়ার আক্ষেপও আছে তার। 

বিডি প্রতিদিন/নাজমুল



এই পাতার আরো খবর