ঢাকা, শুক্রবার, ২৬ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

পর্যটনকেন্দ্রের টয়লেটে ‘টাইমার’ বসাল চীন!
অনলাইন ডেস্ক

দেড় হাজার বছরের পুরোনো চীনের ইউনগাং বৌদ্ধ গুহা। ২৫২টি গুহা এবং ৫১ হাজার মূর্তির বিশাল সমাহার এই বৌদ্ধ গুহা চীনের অন্যতম সেরা পর্যটনকেন্দ্র। প্রতি বছর লাখ লাখ পর্যটক সেখানে ঘুরতে যান। 

এবার পর্যটনকেন্দ্রের টয়েলেটে টাইমার বসানো নিয়ে আলোচনায় বৌদ্ধ গুহা। এসব টয়লেট ব্যবহার করেন নারীরা। ওই টাইমারের মাধ্যমে বাইরে থেকেই দেখা যাচ্ছে একজন মানুষ টয়লেটে ঢোকার পর কতটা সময় ব্যয় করছেন।

চীনের বিভিন্ন গণমাধ্যম ও সামাজিক মাধ্যম সাইটে এর একটি ভিডিও ছড়িয়ে পড়েছে। 

ভিডিওতে দেখা যায়, নারীদের টয়লেটের সামনে টাইমার সেট করা হয়েছে। প্রতিটি টয়লেটে সময় গণনার জন্য ডিজিটাল কাউন্টার রয়েছে। কোনো টয়লেট যখন ফাঁকা থাকে তখন সেখানে সবুজ রঙের ‘খালি’ লেখা প্রদর্শন করছে। এছাড়া কেউ ভেতরে প্রবেশ করলে দরজার সামনের টাইমারে মিনিট ও সেকেন্ড উঠছে।

ভিডিও প্রকাশ হওয়ার পর সমালোচনার ঝড় উঠেছে। কেউ কেউ বলেছেন, টয়লেট ব্যবহারের ‘সময় নির্দিষ্ট করে দিতে’ এ টাইমারগুলো বসানো হয়েছে।

তবে পর্যটনকেন্দ্রটির এক কর্মী স্থানীয় সংবাদমাধ্যম শিওশিয়াং মর্নিং হেরাল্ডকে বলেছেন, পর্যটকের সংখ্যা বৃদ্ধির বিষয়টির সঙ্গে মানিয়ে নিতে টাইমার বসানো হয়েছে। কে কতক্ষণ টয়লেট ব্যবহার করতে পারবে সেটি নির্ধারিত করে দিতে এগুলো বসানো হয়নি।

কেন্দ্রটির অপর এক কর্মী স্থানীয় সংবাদমাধ্যমকে বলেছেন, গত ১ মে থেকে টয়লেটগুলোতে এ টাইমার রয়েছে। যখন কেউ টয়লেটে প্রবেশ করেন তখন টাইমারে সময় গণনা শুরু হয়। যতক্ষণ দরজা বন্ধ থাকে এটি ততক্ষণ চলতে থাকে। যখন টয়লেটে কেউ থাকেন না তখন সেখানে ‘খালি’ লেখা ভেসে থাকে।

অনেকেই বলেছেন এই টাইমারের পেছনে অর্থ খরচ না করে তারা সেখানে নতুন টয়লেট তৈরি করতে পারত। 

সূত্র : বিবিসি।

বিডি-প্রতিদিন/বাজিত



এই পাতার আরো খবর