ঢাকা, বৃহস্পতিবার, ১৮ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

বৃটিশ রানির ‘গুপ্তচর বাহিনী’, রহস্যের জট খুললো ৪২৮ বছর পর
অনলাইন ডেস্ক
রানি প্রথম এলিজাবেথ। ছবি: দ্য গার্ডিয়ানের

কমপক্ষে ৪২৮ বছরের পুরোনো একটি বৃটিশ নথি নিয়ে রহস্যের জট খুলেছে। নথিটি রানি প্রথম এলিজাবেথের সময়কালীন। প্রায় এক শতাব্দীরও বেশি সময় ধরে গোপন দলিলটি দেশটির জাতীয় সংরক্ষণাগারে পড়ে ছিল। গোপন ওই নথিটি মাত্র এক পৃষ্ঠার। এতে রয়েছে তখনকার সময়ের ভয়ংকর সব বৃটিশ গুপ্তচরদের নাম। এর মধ্যে দিয়ে রানি প্রথম এলিজাবেথের সময়কালে গুপ্তচর বাহিনীর ভয়ংকর কার্যক্রমের সত্যতা বের হয়ে এসেছে।  

প্রথম এলিজাবেথের প্রধান গুপ্তচর (স্পাইমাস্টার) রবার্ট সেসিলের গোপন নথি এটি। ব্রিটিশ রাজপরিবার কীভাবে এই গুপ্তচর নেটওয়ার্কের মাধ্যমে অন্যান্য ইউরোপীয় রাজার ওপর চরম গোপনীয়তার মাধ্যমে গুপ্তচরবৃত্তি চালাতো সেই তথ্যই প্রথমবারের মতো প্রকাশিত হয়েছে।

ইতিহাসবিদ স্টিফেন আলফোর্ড বলেন, ওই নেটওয়ার্কটি গভীরভাবে বিস্তৃত ছিল। তিনি প্রায় ১৫ বছর আগে জাতীয় সংরক্ষণাগারে (ন্যাশনাল আর্কাইভ) তালিকাটি খুঁজে পান। এরপর থেকে তিনি প্রথম এলিজাবেথের গুপ্তচরদের নিয়ে অনুসন্ধান শুরু করেন। নিরবচ্ছিন্নভাবে তদন্ত চালিয়ে যান ওই অধ্যাপক। স্পাইমাস্টার সেসিলের সঙ্গে জড়িত সব গুপ্তচরের তথ্য সংগ্রহ করেন তিনি। তিনি বলেন, এই গুপ্তপর বাহিনীটি হচ্ছে যুক্তরাজ্যে গঠিত প্রথম সুসংগঠিত গুপ্তচর সংগঠন।

সূত্র : দ্য গার্ডিয়ান

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ

 



এই পাতার আরো খবর