ঢাকা, মঙ্গলবার, ১৬ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

ঝড়ের তাণ্ডবে শহরে ঢুকে পড়েছে শত শত কুমির!
অনলাইন ডেস্ক
কুমির ধরা পড়ার বিভিন্ন ছবি ও ভিডিও প্রকাশিত হচ্ছে

মেক্সিকোর উত্তরাঞ্চলীয় তামাউলিপিয়াসের শহরগুলোতে হারিকেন বেরিল এবং পূর্বের মৌসুমী ঝড় আলবার্তোর কারণে অন্তত ২০০ কুমির ঢুকে পড়েছে। জুন মাসে আলবার্তোর প্রভাবে ব্যাপক বৃষ্টিপাতের ফলে বন্যার সৃষ্টি হয় যা কুমিরগুলোর আবাসস্থলকে প্রভাবিত করে। স্থানীয় কর্তৃপক্ষ জানিয়েছে, বন্যার পর থেকে এখন পর্যন্ত ২০০টিরও বেশি কুমির শনাক্ত ও ধরা হয়েছে।

প্রচণ্ড বৃষ্টির ফলে উপকূলীয় অঞ্চলগুলোর পানি বৃদ্ধি পাওয়ায়, কুমিরগুলো তামাউলিপিয়াসের তাম্পিকো, সিউদাদ মাদেরো এবং আল্টামিরার মতো শহরে প্রবেশ করেছে। এই তিনটি শহর থেকে অন্তত ১৬৫টি কুমির ধরা হয়েছে।

বন্যার পানি কমতে থাকায়, রাস্তাঘাট ও ড্রেনগুলোর পানিতে আটকে থাকা কুমিরগুলো আরও বেশি সংখ্যায় শহরের বিভিন্ন স্থানে দেখা যেতে পারে বলে আশঙ্কা করছে স্থানীয় প্রশাসন।

সাম্প্রতিককালে সামাজিক যোগাযোগ মাধ্যমে কুমির ধরা পড়ার বিভিন্ন ছবি ও ভিডিও প্রকাশিত হচ্ছে, যা সাধারণ মানুষের মধ্যে উদ্বেগ সৃষ্টি করেছে। মেক্সিকোতে কুমির একটি সংরক্ষিত প্রজাতির প্রাণী এবং সাধারণত মানুষের ওপর আক্রমণ করে না। তবে, বন্যা পরিস্থিতির কারণে তাদের শহুরে এলাকায় দেখা যাচ্ছে।

হারিকেন বেরিল প্রথমে ক্যারিবিয়ান অঞ্চলে আঘাত হানে এবং এরপর মেক্সিকোর উপকূল ও যুক্তরাষ্ট্রের টেক্সাসের দিকে অগ্রসর হয়। এই প্রাকৃতিক দুর্যোগের প্রভাবে মেক্সিকোর বেশ কিছু শহরে কুমিরের আগমন ঘটে, যা স্থানীয় বাসিন্দাদের মধ্যে আতঙ্ক সৃষ্টি করেছে। সূত্র : সিএনএন

বিডিপ্রতিদিন/কবিরুল



এই পাতার আরো খবর