ঢাকা, বৃহস্পতিবার, ২৫ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

খননকাজে মেলে বিরল হীরা, ভাগ্য ফিরছে শ্রমিকের!
অনলাইন ডেস্ক

ভারতের মধ্যপ্রদেশ রাজ্যের পান্না জেলায় খনন কাজ করতে গিয়ে রাজু গৌড় নামে এক শ্রমিক বিরল ও বড় আকারের একটি হীরা খুঁজে পেয়েছেন। হীরাটির ওজন ১৯.২২ ক্যারেট এবং এর বাজারমূল্য প্রায় ১ কোটি ১২ লাখ টাকা।

রাজু গৌড় হীরাটি পেয়ে জেলা প্রশাসকের কার্যালয়ে জমা দিয়েছেন। জেলা কালেক্টর সুরেশ কুমার জানিয়েছেন, হীরাটি নিলামে তোলা হবে এবং নিলাম থেকে প্রাপ্ত অর্থের একটি অংশ রাজুকে ফেরত দেওয়া হবে, সরকারী কর এবং অন্যান্য খরচ কেটে রেখে।

পান্না জেলা মধ্যপ্রদেশের বুন্দেলখণ্ড অঞ্চলে অবস্থিত, যেখানে প্রচুর ছোট ছোট হীরার খনি রয়েছে। ভারতের কেন্দ্রীয় ভূতত্ত্ব বিভাগের তথ্যমতে, এই অঞ্চলে এখনও প্রায় ১২ লাখ ক্যারেট হীরার মজুত রয়েছে। এখানে হীরা মাটির খুব কাছেই পাওয়া যায়, ফলে ভারী যন্ত্রপাতি ছাড়াই সহজেই খনন করা সম্ভব।

বুন্দেলখণ্ড অঞ্চলের অনেক বাসিন্দাই সরকারের কাছ থেকে খনি লিজ নিয়ে হীরা অনুসন্ধান করেন। তবে হীরা পাওয়া সবসময় নিশ্চিত নয়। সাধারণত বর্ষাকালে এই অনুসন্ধান কার্যক্রম চালানো হয়।

রাজু গৌড়ও গত ১০ বছর ধরে বর্ষাকালে খনি লিজ নিয়ে হীরা খুঁজে বেড়াচ্ছেন। অন্য সময় তিনি কৃষিকাজে ব্যস্ত থাকেন। এই প্রথমবারের মতো তিনি ভাগ্যবান হয়ে একটি বিরল হীরা খুঁজে পেলেন।

রাজু এনডিটিভিকে বলেন, আমি খুবই উচ্ছ্বসিত। আমার আর্থিক কষ্টের দিন শেষ হতে চলেছে। সরকারের কাছ থেকে প্রাপ্ত অর্থ আমি আমার সন্তানদের পড়াশোনা এবং জমি কেনার জন্য ব্যয় করবো। সূত্র : ইন্ডিয়ান এক্সপ্রেস

বিডিপ্রতিদিন/কবিরুল



এই পাতার আরো খবর