ঢাকা, শুক্রবার, ১৮ অক্টোবর, ২০২৪

আজকের পত্রিকা

পৃথিবীজুড়ে এক চতুর্থাংশ কার্বন নিঃসরণ ঘটেছে কানাডার দাবানল থেকে
অনলাইন ডেস্ক

গত বছর কানাডার রেকর্ড-ভাঙা দাবানল এক ঋতুতেই প্রায় দশকব্যাপী দাবানলের সমান গ্রিনহাউস গ্যাস নিঃসরণ করেছে। এটা প্রায় ২ বিলিয়ন টন কার্বন ডাই অক্সাইড উৎপন্ন করেছে। ‘স্টেট অব ওয়াইল্ডফায়ারস’ রিপোর্টে প্রকাশিত তথ্য অনুসারে, গত বছরের দাবানল বিশ্বব্যাপী মোট দাবানল থেকে নিঃসৃত কার্বন ডাই অক্সাইডের এক চতুর্থাংশের জন্য দায়ী।

কানাডার এই দাবানলকে ‘সবচেয়ে বন্য ঋতু’ হিসেবে অভিহিত করা হয়েছে, যা জলবায়ু সংকটের কারণে অন্তত তিন গুণ বেশি প্রবল হয়েছে।

গবেষণা অনুযায়ী, দাবানলের কার্বন নিঃসরণ বিশ্বব্যাপী গ্রিনহাউস গ্যাস নিঃসরণের একটি ক্রমবর্ধমান উৎস হয়ে উঠছে, যা গত বছর প্রায় ৮.৬ বিলিয়ন টন ছিল। এটা যুক্তরাষ্ট্রের বার্ষিক মোট নিঃসরণের দ্বিগুণেরও বেশি।

টিন্ডাল সেন্টার ফর ক্লাইমেট চেঞ্জ রিসার্চ-এর গবেষক ম্যাথিউ জোন্স এই রিপোর্টের প্রধান লেখক। তিনি সতর্ক করেছেন, দাবানলের কারণে হওয়া ক্ষতি ক্রমাগত বাড়তে থাকবে যদি না বিশ্ব গ্রিনহাউস গ্যাস নিঃসরণ কমাতে সফল হয়। দাবানল শুধু মানুষ, বন্যপ্রাণী ও গাছপালা ধ্বংস করে না, এটি বায়ু দূষণ ও জলবায়ু সংকটেও বড় ভূমিকা পালন করে।

তিনি বলেন, এই দাবানলগুলি নিয়ে আমাদের সবাইকে উদ্বিগ্ন হওয়া উচিত। গত বছরের দাবানলের পুরো প্রভাব অনেক দিন পর্যন্ত দেখা যাবে। বিডিপ্রতিদিন/কবিরুল



এই পাতার আরো খবর