ঢাকা, বৃহস্পতিবার, ১৫ আগস্ট, ২০২৪

আজকের পত্রিকা

জার্মানির চারটি বিমানবন্দরে জলবায়ু কর্মীদের প্রতিবাদ: বিমান চলাচলে বিঘ্ন
অনলাইন ডেস্ক

জার্মানির চারটি প্রধান বিমানবন্দরে বৃহস্পতিবার জলবায়ু কর্মীরা প্রতিবাদ জানাতে ট্যাক্সিওয়েতে বসে পড়েন। ‘লাস্ট জেনারেশন’ (Last Generation) নামে পরিচিত এই আন্দোলনকারী গোষ্ঠী জানিয়েছে, তাদের আট জন সদস্য কোলন বন, নুরেমবার্গ, বার্লিন এবং স্টুটগার্ট বিমানবন্দরের ট্যাক্সিওয়েতে প্রবেশ করে ‘জ্বালানি হত্যা করে’ লেখা ব্যানার উন্মোচন করেন। পুলিশ জানিয়েছে, বার্লিন এবং স্টুটগার্ট বিমানবন্দরে চার জন কর্মীকে দ্রুত সরিয়ে নেওয়া হয় এবং সেখানে বিমান চলাচল বন্ধ হয়নি। তবে নুরেমবার্গ এবং কোলন বন বিমানবন্দরে পুলিশ অপারেশনের কারণে প্রায় দুই ঘণ্টা ফ্লাইট বিলম্বিত হয়।

জার্মানির স্বরাষ্ট্রমন্ত্রী ন্যান্সি ফেজার এই ঘটনার তীব্র নিন্দা করেছেন। তিনি বলেছেন, এই ধরনের অপরাধমূলক কর্মকাণ্ড বিপজ্জনক এবং বোকামি। তিনি আরও উল্লেখ করেন, গত মাসে জার্মান মন্ত্রিপরিষদ একটি নতুন আইন অনুমোদন করেছে যা বিমানবন্দরের নিরাপত্তা লঙ্ঘনের জন্য কঠোর শাস্তি নিশ্চিত করে। 

‘লাস্ট জেনারেশন’ এর আগে বিভিন্ন সময় নজরকাড়া প্রতিবাদ করেছে। যার মধ্যে জার্মানির ব্যস্ততম বিমানবন্দর ফ্রাঙ্কফুর্টে ট্যাক্সিওয়েতে অবস্থান কর্মসূচি উল্লেখযোগ্য। সূত্র : আল জাজিরা

বিডিপ্রতিদিন/কবিরুল



এই পাতার আরো খবর