ঢাকা, রবিবার, ১৮ আগস্ট, ২০২৪

আজকের পত্রিকা

মানসিকভাবে অসুস্থ তরুণীকে গুলি করে হত্যা!
অনলাইন ডেস্ক

যুক্তরাষ্ট্রের নিউ জার্সিতে মানসিকভাবে অসুস্থ ভিক্টোরিয়া লি (২৫) নামের এক তরুণীকে গুলি করে হত্যা করেছে পুলিশ। ২৮ জুলাই এই ঘটনাটি ঘটে, তবে এটি প্রকাশ্যে আসে গত শুক্রবার।

সম্প্রতি প্রকাশিত পুলিশ বডি ক্যামেরার ফুটেজে দেখা গেছে, লির পরিবারের ফোনকল পেয়ে ফোর্ট লি পুলিশ বিভাগের পাঁচজন কর্মকর্তা তার অ্যাপার্টমেন্টে প্রবেশ করেন। তবে তারা যখন লির রুমে ঢুকতে ব্যর্থ হন, তখন এক কর্মকর্তা দরজা ভেঙে ঢোকেন। দরজা ভাঙার কয়েক সেকেন্ডের মধ্যে এক পুলিশ কর্মকর্তা লিকে বুকে গুলি করে, যা তার মৃত্যুর কারণ হয়।

লির পরিবার দাবি করেছে, ওই সময়ে লি শান্ত ছিলেন এবং তার হাতে শুধু একটি প্লাস্টিকের পানির জগ ছিল। এ অবস্থায় পুলিশ অপ্রয়োজনীয়ভাবে শক্তি প্রয়োগ করে তাকে গুলি করে হত্যা করে। 

এ ঘটনায় লির পরিবারের পক্ষ থেকে অ্যাটর্নি হেনরি চো বলেন, লি আগে থেকেই বাইপোলার ডিসঅর্ডারে আক্রান্ত ছিলেন এবং তার মানসিক স্বাস্থ্য সংকট চলাকালীন তার ভাই ৯১১ নম্বরে ফোন করে চিকিৎসা সহায়তা চেয়েছিলেন। চো আরও জানান, পুলিশ কর্মকর্তারা এমন পরিস্থিতিতে লির জন্য হুমকিস্বরূপ ছিলেন না, বরং তাদের আচরণ অত্যন্ত আক্রমণাত্মক ছিল। এ ঘটনা মার্কিন যুক্তরাষ্ট্রে মানসিক স্বাস্থ্য সংকটে পুলিশের প্রতিক্রিয়ার বিষয়ে নতুন করে আলোচনার সূত্রপাত করেছে। নিউ জার্সির কোরিয়ান-আমেরিকান অ্যাসোসিয়েশনের সভাপতি অ্যাড্রিয়ান লি দাবি করেছেন, মানসিক স্বাস্থ্য সমস্যার সম্মুখীন ব্যক্তিদের নিয়ে কাজ করার জন্য পুলিশের প্রশিক্ষণ এবং প্রতিক্রিয়া প্রোটোকল উন্নত করা প্রয়োজন।

উল্লেখ্য, লির ঘটনা ঘটার মাত্র তিন সপ্তাহ আগে ইলিনয়ে সোনিয়া ম্যাসি নামে ৩৬ বছর বয়সী আরেক মানসিকভাবে অসুস্থ কৃষ্ণাঙ্গ নারীকে একইভাবে গুলি করে হত্যা করে পুলিশ। ম্যাসির মা ঘটনার আগের দিন ৯১১-এ ফোন করে জানিয়েছিলেন যে তার মেয়ের মানসিক সমস্যা রয়েছে, তবে সে নিরাপত্তার জন্য হুমকিস্বরূপ নয়। সূত্র : এনপিআর বিডিপ্রতিদিন/কবিরুল



এই পাতার আরো খবর