ঢাকা, বৃহস্পতিবার, ৫ সেপ্টেম্বর, ২০২৪

আজকের পত্রিকা

উল্কাপিন্ডের উজ্জ্বলতায় আলোকিত ফিলিপাইন
অনলাইন ডেস্ক

একটি ছোট উল্কার উজ্জ্বলতায় বৃহস্পতিবার ভোরে ফিলিপাইনের উত্তরের আকাশ আলোকিত হয়। এটি পৃথিবীর বায়ুমণ্ডলে প্রবেশ করে পুড়ে যায়। ইউরোপীয় মহাকাশ সংস্থা (ইএসএ) এবং প্রত্যক্ষদর্শীরা এ কথা জানিয়েছেন।

ইএসএ বলেছে, ‘২০২৪ আরডব্লিউ-১’ নামের এক মিটার (৩.৩ ফুট) দীর্ঘ পাথর খণ্ডটি মধ্যরাতের কিছু পরে (১৬৩৯ জিএমটি, বুধবার) পৃথিবীর বায়ুমণ্ডলের সাথে সংঘর্ষে প্রজ্জ্বলিত হয় এবং ফিলিপাইনের লুজন দ্বীপে একটি ‘নিরাপদ’ কিন্তু ‘দর্শনীয় ফায়ারবল’ সৃষ্টি করে।

ক্যাটালিনা স্কাই সার্ভের মাধ্যমে আবিষ্কৃত এটি নবম উল্কা, যেটি বায়ুমণ্ডলে আঘাতের আগে মানুষের চোখে পড়েনি।  

ব্যবসায়ী অ্যালান মাদেলার এএফপি’কে জানিয়েছেন, তিনি এক বন্ধুর সঙ্গে উল্কা দেখার জন্য লুজোনের গনজাগা পৌরসভায় এক ঘণ্টা অপেক্ষা করেছিলেন।

তিনি বলেন, ‘এটা ছিল বর্ণিল, সুন্দর ও মনোমুগ্ধকর। আকাশ কালো থেকে নীল-সবুজ থেকে কমলা এবং আবার কালো হয়ে গেছে।’ ফেসবুকে পোস্ট করা এবং এএফপি’র যাচাই করা একটি ভিডিও ক্লিপে কমলা-দীর্ঘ গুচ্ছ ফায়ারবল বা আগুনের গোলা দেখা যায়। যেটি অল্প সময়ের জন্য লুজোনের রাতের আকাশ আলোকিত করে।

অডি দে লা ক্রুজ গনজাগা থেকে ১৪২ কিলোমিটার (৮৮ মাইল) দক্ষিণে তুগেগারাও শহরের একটি সেতু থেকে এই দৃশ্যের ছবি তোলার জন্য তার ক্যামেরা সেট করেছিলেন কিন্তু শাটার টিপার আগেই আগুনের গোলাটি নিভে যায়।

দে লা ক্রুজ এএফপি’কে বলেছেন, ‘এটি দেখতে খুব বড় মাথার একটি বেঙাচির মতো এবং এর মাথাটি খুব উজ্জ্বল ছিল। আমি হয়তো এটির ছবি তুলতে ব্যর্থ হয়েছি কিন্তু, এটি দেখা খুব অবিস্মরণীয় অভিজ্ঞতা।’

সূত্র : সিএনএন।

বিডি-প্রতিদিন/বাজিত



এই পাতার আরো খবর