ঢাকা, শনিবার, ৭ সেপ্টেম্বর, ২০২৪

আজকের পত্রিকা

৩৪ বছর আগে ২৮ টাকা ঘুষ নেওয়ায় শাস্তির মুখে সাবেক কনস্টেবল
অনলাইন ডেস্ক
প্রতীকী ছবি

ঘটনাটি ভারতের। দীর্ঘ ৩৪ বছর আগের কথা। সে সময় এক সবজি বিক্রেতার কাছে থেকে ২০ রুপি (বাংলাদেশি মুদ্রায় বর্তমান মূল্য অনুযায়ী ২৮ টাকা) ঘুষ নিয়েছিলেন পুলিশের এক কনস্টেবল। ওই ঘটনায় বড়সড় শাস্তির মুখে পড়তে যাচ্ছেন দেশটির বিহার রাজ্যের পুলিশের সাবেক ওই সদস্য। তার নাম সুরেশ প্রসাদ সিং। এরই মধ্যে ঘুষ নেওয়ার মামলায় তাকে গ্রেফতারের নির্দেশ দিয়েছেন আদালত।

সংবাদমাধ্যমের প্রতিবেদন থেকে জানা গেছে, ১৯৯০ সালে বিহার সাহারসা রেল স্টেশনে এক নারী সবজি বিক্রেতার সঙ্গে ঝামেলা বাঁধে সুরেশের। ওই নারীকে মাথায় বোঝা করে ট্রেনে সবজি নিয়ে উঠতে বাধা দিচ্ছিলেন তিনি। বেশ কিছুক্ষণ তর্ক চলার পরই সবজি বিক্রেতার কানে কানে কিছু একটা বলেন সুরেশ। এরপরই শাড়ির আঁচলে বাঁধা গিঁট খুলে ২০ রুপি বের করে তার হাতে গুঁজে দেন ওই সবজি বিক্রেতা।

কিন্তু ওই সময় গোটা ঘটনা নজর এড়ায়নি রেলওয়ে স্টেশন ইনচার্জের। ঘুষ নেওয়ার সময় তিনি হাতেনাতে ধরেন সুরেশকে। ওই নারীকে ২০ রুপি ফেরত দিয়ে দেন স্টেশন ইনচার্জ। ঘুষ নেওয়ায় অভিযোগ দায়ের হয় সুরেশের বিরুদ্ধে। গ্রেফতারের পর জামিনে মুক্তিও পেয়ে যান তিনি। কিন্তু ১৯৯৯ সালে ফের মামলা গড়ায় আদালতে। জামিন বাতিল হয়ে গেলে পালিয়ে যান সুরেশ। এরপর তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়। এভাবেই চলছিল মামলা। এরই মাঝে কেটে গেছে ৩৪ বছর। অবশেষে বৃহস্পতিবার, স্পেশাল ভিজিল্যান্স বিচারপতি সুদেশ শ্রীবাস্তব বিহারের ডিজিপিকে ওই সাবেক কনস্টেবলকে গ্রেফতার করে আদালতে পেশ করার নির্দেশ দেন। সূত্র: ইন্ডিয়া টুডে, ইটিভি ভারত

বিডি প্রতিদিন/একেএ



এই পাতার আরো খবর