ঢাকা, রবিবার, ২৯ সেপ্টেম্বর, ২০২৪

আজকের পত্রিকা

বগুড়ার আসন্ন পৌরসভা নির্বাচনে প্রার্থীদের প্রচারণা শুরু
আব্দুর রহমান টুলু, বগুড়া

তৃতীয় ধাপে বগুড়া জেলার পাঁচটি পৌরসভার নির্বাচনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হতে যাচ্ছে আগামী ৩০ জানুয়ারি। নির্বাচন কমিশন থেকে ঘোষিত তফসীল অনুযায়ী জেলার শিবগঞ্জ, ধুনট, নন্দীগ্রাম, কাহালু ও গাবতলী পৌরসভায় ভোট গ্রহণের প্রস্তুতি শুরু হয়ে গেছে। তফসীল ঘোষণার পর থেকে পৌর মেয়র ও কাউন্সিলর প্রার্থীদের মধ্যেও ব্যাপক তৎপরতা দেখা গেছে।

বগুড়া জেলা নির্বাচন কর্মকর্তার কার্যালয় থেকে জানা যায়, গত ১৪ ডিসেম্বর পৌরসভা নির্বাচনের তৃতীয় ধাপে বগুড়া জেলার পাঁচটি পৌরসভার নির্বাচনে তফশিল ঘোষণা করা হবে। ঘোষিত তফশিলে মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ ৩১ ডিসেম্বর। আসছে ৩ জানুয়ারি মনোনয়নপত্র যাচাই-বাছাই। ১০ জানুয়ারি (রবিবার) প্রার্থিতা প্রত্যাহার। ১১ (সোমবার) জানুয়ারি প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ। 

এরপর আগামী ৩০ জানুয়ারি উল্লেখিত পৌরসভায় সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত বিরতিহীনভাবে ভোটগ্রহণ চলবে। সবগুলো পৌরসভায় ব্যালটের মাধ্যমে ভোট গ্রহণ করা হবে।

এদিকে পৌরসভা নির্বাচনকে সামনে রেখে প্রার্থীরা মাঠে নেমেছে। ৫টি পৌরসভার আসন্ন নির্বাচনে সম্ভাব্য প্রার্থী হতে পুরোদমে মাঠে নেমে পড়েছেন। আওয়ামী লীগ-বিএনপির দলীয় প্রার্থীরা মনোনয়নের জন্য নেতাদের কাছে দৌড়ঝাঁপ শুরু করছে। 

বগুড়ার শিবগঞ্জ পৌরসভায় বর্তমান মেয়র ও বিগত নির্বাচনে আওয়ামী লীগ থেকে মনোনীত প্রার্থী তৌহিদুর রহমান মানিক এবারও একক প্রার্থী হয়েছেন। আর বিএনপি থেকে সাবেক মেয়র মতিয়ার রহমান মতিন ও কৃষকদল নেতা আব্দুল গফফারও দলীয় প্রার্থী হতে গণসংযোগ করছেন। 

নন্দীগ্রাম পৌরসভায় বর্তমান মেয়র আওয়ামী লীগ নেতা কামরুল হাসান সিদ্দিকী জুয়েল, আওয়ামী লীগ থেকে বর্তমান প্যানেল মেয়র আনিসুর রহমান, যুবলীগ নেতা মাহমুদ আশরাফ মামুন, স্বেচ্ছাসেবক লীগের কামরুল হাসান সবুজ মাঠে নেমেছেন। 

বিএনপি থেকে সাবেক মেয়র ও বিএনপি নেতা সুশান্ত কুমার শান্ত, পৌর বিএনপির আহ্বায়ক কমিটির সদস্য আহসান বিপ্লব রহিম দলীয় মনোনয়ন চেয়ে মাঠে নেমেছেন। ধুনট পৌরসভায় বর্তমান মেয়র বিগত নির্বাচনে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী এজিএম বাদশাহ, উপজেলা আওয়ামী লীগের সভাপতি অধ্যক্ষ টিআই নুরুন্নবী তারিক, আওয়ামী লীগ নেতা রেজাউল করিম রেজা, শরীফুল ইসলাম খান, বিএনপি থেকে সাবেক মেয়র উপজেলা বিএনপির আলিমুদ্দিন হারুন মন্ডল ও আরিফ খান।

গাবতলীতে বিএনপি থেকে বর্তমান মেয়র সাইফুল ইসলাম একক প্রার্থী এবং আওয়ামী লীগ থেকে সাবেক ভারপ্রাপ্ত মেয়র ও উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মোমিনুল হক শিলু ও আওয়ামী লীগ নেতা আজিজার রহমানের নাম শোনা যাচ্ছে। কাহালু পৌরসভা নির্বাচনে পর পর ২য় বার নির্বাচিত মেয়র আলহাজ্ব হেলাল উদ্দীন কবিরাজ আওয়ামী লীগ থেকে আবারও প্রার্থী হচ্ছেন বলে শোনা যাচ্ছে। বিএনপি থেকে সাবেক মেয়র ফরিদুর রহমান ফরিদ, বিএনপি নেতা আলহাজ্ব আব্দুল মান্নান (ভাটা মান্নান) ও আব্দুল মান্নান (২) এর নাম শোনা যাচ্ছে।

বগুড়া জেলা সিনিয়র নির্বাচন কর্মকর্তা মাহবুবর রহমান শাহ জানান, তৃতীয় ধাপের ঘোষিত তফশিলে সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে ভোট গ্রহণের জন্য সার্বিক কার্যক্রম চলমান আছে। তারপরও অবাধ ও নিরপেক্ষ নির্বাচনের স্বার্থে কমিশন যেভাবে নির্দেশনা দেবেন আগামীতে সেভাবে কাজ করা হবে।

বিডি প্রতিদিন/আবু জাফর



এই পাতার আরো খবর