ঢাকা, শনিবার, ২৮ সেপ্টেম্বর, ২০২৪

আজকের পত্রিকা

চট্টগ্রামে পৌর ভোটে ইভিএম প্রস্তুতি
সাইদুল ইসলাম, চট্টগ্রাম

প্রথম দফায় চট্টগ্রামের সীতাকুন্ডের পৌরসভা নির্বাচনে প্রথমবারের মতো ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমেই ভোট দিবেন ভোটাররা। এতে ভোটারদের কিভাবে ইভিএম’র মাধ্যমে ভোট প্রদান-গ্রহণ করবেন সেই বিষয়ে প্রস্তুতি নিতে মাঠে কাজ করছেন নির্বাচন কমিশনের দায়িত্বশীল কর্মকর্তারা। 

ইতিমধ্যে সীতাকুন্ড পৌরসভার লামা বাজার, উত্তর বাজারসহ প্রায় ১০টি স্পটে ইভিএমের সচিত্র ভিডিও প্রদর্শন করা হয়েছে। আগামী ২৬ ডিসেম্বর বেশ কয়েকটি এলাকায় মক (অনুশীলনমূলক) ভোটের আয়োজনও করা হয়েছে। ইভিএমের প্রচার-প্রচারণার পাশাপাশি মক ভোটের মাধ্যমে ভোট দিতে আগ্রহী করে তোলার চেষ্টা করছেন নির্বাচন সংশ্লিষ্টরা। তাছাড়া ইতিমধ্যে ভোটের যন্ত্রপাতি চলে এসেছে।

বুধবার থেকে দুই দিন ব্যাপী ভোটগ্রহণের প্রশিক্ষণও শুরু হয়েছে।

নির্বাচন কমিশন সূত্রে জানা গেছে, তফসিল ঘোষণার পর থেকেই চট্টগ্রামের দুটি পৌরসভায় শুরু হয়েছে সম্ভাব্য মেয়র-কাউন্সিলর প্রার্থীদের নানাভাবে প্রচার-প্রচারণা। চট্টগ্রামের সীতাকুন্ডে ১ম দফায় ২৮ ডিসেম্বর নির্বাচনের সমস্ত প্রস্তুতি প্রায় শেষ পর্যায়ে। বর্তমানে ভোটগ্রহণের প্রশিক্ষণ শুরু হয়েছে। তাছাড়া সন্দ্বীপে ২য় দফায় ১৬ জানুয়ারি পৌর নির্বাচন অনুষ্ঠিত হবে। এখানে মনোনয়ন পত্র প্রত্যাহার হবে ১০ ডিসেম্বর।

চট্টগ্রামের সীতাকুন্ড উপজেলা নির্বাচন কর্মকর্তা বুলবুল আহমেদ বাংলাদেশ প্রতিদিনকে বলেন, নির্বাচন কমিশনের পক্ষ থেকে ইভিএম ভোট কিভাবে দিবেন সেই বিষয়ে ভোটারদের উৎসাহ এবং আগ্রহী হিসেবে গড়ে তুলতে নানাভাবে প্রচারণা শুরু করা হয়েছে। এতে লামা বাজার ও উত্তর বাজারসহ প্রায় ১০টি স্পটে প্রচারণা শেষের পাশাপাশি প্রচারণা চলমান রয়েছে। মক ভোটগ্রহণ শুরু হবে ২৬ ডিসেম্বর থেকে। বর্তমানে ভোটগ্রহণ প্রশিক্ষণ শুরু হয়েছে ৩২০ জন দায়িত্বশীল কর্মকর্তাদের নিয়ে। দুই দিনব্যাপী প্রশিক্ষণের শেষ হবে বৃহস্পতিবার। তাছাড়া ২১৬টি ইভিএম মেশিন নির্বাচনী এলাকায় চলে এসেছে। তবে এটি সার্বিক সহযোগিতায় কাজ করছে এনজিও প্রতিষ্ঠান ইপসা-সাগরগিরি।

শাহাজাহানসহ এলাকার একাধিক ভোটার বলেন, প্রথম বারের মতো ইভিএম এর মাধ্যমে ভোট দিবো। এর আগে নির্বাচন কমিশন ভোটারদের আগ্রহী এবং সঠিকভাবে ভোট প্রদানের জন্য ‘মক’ ভোটের পাশাপাশি নানা ধরণের প্রচারণায় কাজ করছেন দায়িত্বশীলরা। ভোটাররা আসার পর কেন্দ্রের নির্ধারিত কক্ষে প্রিজাইডিং অফিসার প্রথমে ভোটারের জাতীয় পরিচয়পত্র বা স্মার্টকার্ড, আঙুলের ছাপ ও ভোটার নম্বর যাচাই করে ভোটার হিসেবে নিশ্চিত করছেন কমিশন। তবে নানাভাবে ভোটার ছবি ও তথ্য একটি মনিটরে প্রদর্শিত করছেন কমিশন।

নির্বাচন কমিশন দলীয় সূত্রে জানা গেছে, চট্টগ্রামের সীতাকুন্ডে ২৮ ডিসেম্বর পৌরসভা নির্বাচন ঘিরে শুরু হয়েছে কৌশলী প্রচার-প্রচারণা। এখানে দুই মেয়র প্রার্থীর মধ্যে আওয়ামী লীগের মেয়র প্রার্থী বর্তমান মেয়র বদিউল আলম ও বিএনপির মেয়র প্রার্থী আবুল মনছুর নির্বাচন করছেন। আওয়ামী লীগ-বিএনপির ২ জন মেয়র প্রার্থীসহ মোট ৮৬ জন কাউন্সিলর প্রার্থী রয়েছেন। এদের মধ্যে সংরক্ষিত আসনে ১৩ জন ও কাউন্সিলর পদে ৭১ জন। ১৯৯৮ সালে ১ এপ্রিল ২৮ বর্গমাইল আয়তনের নয়টি ওয়ার্ড নিয়ে সীতাকুন্ড পৌরসভা গঠিত হয়। হালনাগাদ ভোটার তালিকায় পৌরসভায় ভোটার রয়েছেন মোট ৩৪ হাজার ৮১৩ জন। এর মধ্যে পুরুষ ভোটার ১৭ হাজার ৮২৭ জন। ভোটগ্রহণ হবে মোট ১৭টি কেন্দ্রে। 

অন্যদিকে সন্দ্বীপে ১৬ জানুয়ারী ২য় দফায় পৌরসভা নির্বাচনে পৌর আওয়ামীলীগের সাধারণ সম্পাদক পৌর আওয়ামী লীগের সভাপতি মোক্তাদের মাওলা সেলিম ও সন্দ্বীপ পৌরসভা বিএনপির সাধারণ সম্পাদক আবুল বশর ভূইয়া মেয়র পদে নির্বাচন করছেন। 

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন



এই পাতার আরো খবর