ঢাকা, বৃহস্পতিবার, ১৮ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

চট্টগ্রামে পৌরসভা নির্বাচন; মেয়র পদে ‘চমক’ নতুন-পুরানের
সাইদুল ইসলাম, চট্টগ্রাম:

চট্টগ্রামের চার পৌরসভায় মেয়র পদে আওয়ামী লীগের মনোনয়নে নতুন-পুরানের ‘চমক’ এসেছে। দীর্ঘ জল্পনা-কল্পনার পর অবশেষে নতুন-পুরানের মিশেলেই মেয়র পদে মনোনয়ন পেয়েছেন। 

চট্টগ্রামের চার পৌরসভার মধ্যে রাউজান ও বারইয়ারহাটে নতুন এবং রাঙ্গুনীয়া ও মীরসরাইয়ে পুরানো দুইজনকে মেয়র পদে দলের মনোনয়ন দিয়েছে মনোনয়ন বোর্ড। এদের মধ্যে রয়েছেন রাউজানে বর্তমান প্যানেল মেয়র জমির উদ্দিন পারভেজ, রাঙ্গুনীয়ায় বর্তমান পৌর মেয়র শাহাজান শিকদার, মীরসরাইয়ে বর্তমান পৌর মেয়র গিয়াস উদ্দিন এবং বারইয়ারহাট পৌর মেয়র পদে মো. রেজাউল করিম খোকন।

শনিবার কেন্দ্রীয় আওয়ামী লীগের স্থানীয় সরকার জনপ্রতিনিধি মনোনয়ন বোর্ডের সভায় পঞ্চম ধাপের পৌরসভা নির্বাচনের জন্য এ মনোনয়ন দেয়া হয়। গণভবনে প্রধানমন্ত্র শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত বোর্ড সভায় এ মনোনয়ন  দেওয়া হয়। এখানে পঞ্চমধাপে ৩১ টি পৌরসভায় দেশে নির্বাচন অনুষ্ঠিত হবে।

দলীয় সূত্রে জানা গেছে, চট্টগ্রামের চার পৌরসভার মধ্যে বারইয়ারহাট পৌরসভার আওয়ামী লীগ মনোনীত মেয়র প্রার্থী রেজাউল করিম খোকন দলের মনোনয়ন পেয়েছেন। তিনি বর্তমানে বারইয়ারহাট পৌরসভা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক। বর্তমানে বারইয়ারহাট  পৌরসভার বর্তমান মেয়র নিজাম উদ্দিন এবার দলের মনোনয়ন পাননি। মিরসরাই পৌরসভার আওয়ামী লীগ মনোনীত মেয়র প্রার্থী গিয়াস উদ্দিন এবারও দলের মনোনয়ন পেয়েছেন। তিনি বর্তমানে মিরসরাই পৌরসভা আওয়ামী লীগের সভাপতি। 

রাউজান পৌরসভায় মেয়র পদে এবার দলের মনোনয়ন পেয়েছেন বর্তমান প্যানেল মেয়র জমির উদ্দিন পারভেজ। তিনি উপজেলা যুবলীগের সভাপতি। এখানে বর্তমান পৌর মেয়র দেবাশষি পালিত এবার দলের মনোনয়ন পাননি। রাঙ্গুনীয়া পৌর মেয়র পদে এবারও দলের মনোনয়ন পেয়েছেন মো. শাহাজান শিকদার। তিনি উত্তর জেলা আওয়ামীলীগ নেতা। এবার চার পৌরসভায় নতুন-পুরানেই হবে নির্বাচন। দলের সিদ্ধান্ত অনুযায়ী কেউ পৌরসভায় বিদ্রোহী প্রার্থী হলে কঠোর নির্দেশনা আসতে পারে বলেও জানান একাধিক নেতা। 

দলের পক্ষ থেকে যারা মনোনয়ন পেয়েছেন, সকলেই করোনাকালীন সময়ে পৌরসভাসহ উপজেলার বিভিন্ন এলাকায় সাধারণ মানুষের পাশাপাশি নেতা-কর্মীদের পাশেই ছিলেন। ছিলেন মানবিক কাজেও। এমন একটি উদাহরণ হলো রাউজান পৌরসভার মেয়র জমির উদ্দিন পারভেজ। এখানে স্থানীয় এমপি এবিএম ফজলে করিম চৌধুরীর নির্দেশনায় এবং ফারাজ করিম চৌধুরী সার্বক্ষণিক মনিটরিং এ মাঠেই ছিলেন মেয়র পদে দলের মনোনয়নপ্রাপ্ত জমির উদ্দিন পারভেজ। একই সঙ্গে জনকল্যাণমুখী রাজনীতিতে নিবেদিতপ্রাণ হিসেবে বিভিন্ন সমাজসেবামুলক কাজও করেছেন। অন্য উপজেলা বা পৌরসভাগুলোতেও একই চিত্র দেখা গেছে।

উপজেলা যুবলীগের সহ-সভাপতি ও ক্রীড়া সংগঠক সুমন দে বাংলাদেশ প্রতিদিনকে বলেন, করোনাযোদ্ধা হিসেবে রাউজান উপজেলা যুবলীগ সভাপতি জমির উদ্দিন পারভেজ কাজ করেছেন। তিনবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত থেকে বিভিন্ন কাজের স্বীকৃতি হিসেবে জাতীয় পুরস্কারও নিজের কর্মদক্ষতার পরিচয় দিয়েছেন। রাউজানের গণ মানুষের নেতা এবিএম ফজলে করিম চৌধুরী এমপির নেতৃত্বে পৌরসভা ছাড়াও রাউজানের বিভিন্ন ইউনিয়নে কয়েক লাখ মানুষের মধ্যে ত্রাণ বিতরণ, আর্থিক সহযোগিতা, সবজি, মাছসহ খাদ্যসামগ্রী বিতরণ করে দুঃখী মানুষের মনে সাহস সঞ্চার করেছিলেন। এ ছাড়াও সংগঠক ও তরুন রাজনীতিবিদ ফারাজ করিম চৌধুরীর সার্বক্ষণিক মনিটরিং এ জমির উদ্দিন পারভেজ রাউজানের প্রতিটি সাধারণ-গরীব মানুষের পাশে ছিলেন প্রতিনিয়ত। করোনাকালীন সময়ে করেছিলেন হাসপাতালসহ নানাবিধ কর্মকাণ্ডও।

রাউজান পৌর মেয়র পদে দলের মনোনয়নপ্রাপ্ত জমির উদ্দিন পারভেজ বাংলাদেশ প্রতিদিনকে বলেন, ছাত্রজীবন থেকে শুরু করে রাজনীতি ও সমাজসেবায় নিয়োজিত আছেন। দল এবং দেশের প্রতিটি ক্রান্তিলগ্নে মানুষের পাশে ছিলাম। এ কাজে আমাকে অনুপ্রেরণা দিয়ে প্রতিনিয়ত এগিয়ে দিয়েছেন আধুনিক রাউজানের রূপকার এবিএম ফজলে করিম চৌধুরী এমপি। মেয়র পদে মনোনয়ন পেয়ে আমি আনন্দিত এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি শ্রদ্ধা, সম্মান ও কৃতজ্ঞতা।

বিডি প্রতিদিন/হিমেল



এই পাতার আরো খবর