ঢাকা, বুধবার, ১৭ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

কে হচ্ছেন বগুড়ার পৌর মেয়র?
আবদুর রহমান টুলু, বগুড়া
আব্দুল মান্নান, আবু ওবায়দুল হাসান ববি ও রেজাউল করিম বাদশা

বগুড়া পৌরসভায় এখন রাতদিন বেজে চলেছে জিতবে এবার নৌকা, উঠবে এবারো ধানের শীষ, উন্নয়নের জন্য জগের বিজয় নিশ্চিত, জয় পেতে কাজ করছে হাতপাখা এমন নানা শ্লোগান। নির্বাচনী মাইকের শহর, গণসংযোগের শহরে পরিণত হয়েছে বগুড়া পৌরসভার ২১টি ওয়ার্ড।

কাক ডাকা ভোর থেকে শুরু করে মধ্যরাত পর্যন্ত বগুড়া পৌরসভার মেয়র ও কাউন্সিলর প্রার্থীরা নিজের পক্ষে ভোট চাইছেন। কেউ করছেন দলীয় কর্মী নিয়ে, আবার স্বতন্ত্র প্রার্থীরা করছেন নিজেদের কর্মী বাহিনী নিয়ে।

বগুড়া পৌরসভার পাড়ামহল্লা, গলির মুখের চায়ের দোকানে, বাজারে, মার্কেটে, পথে পথে চলতে চলতে চলছে পৌরসভার নির্বাচনের মুখরোচক কথা। সর্বত্র চলছে নির্বাচনী আলোচনা।

বগুড়া পৌরসভার নির্বাচনে যোগ্য প্রার্থী বেছে নেওয়ার জন্য ভোটাররাও বেশ চাউর হয়েছেন। আর প্রার্থীরা এবার বিভিন্ন এলাকায় গিয়ে গণসংযোগে শুভেচ্ছা বিনিময় ও ভোট প্রার্থনা করছেন। বগুড়া পৌরসভা নির্বাচনে বিএনপি, আওয়ামী লীগ ও স্বতন্ত্র প্রার্থীদের পাশাপাশি নির্ধারিত ওয়ার্ডের কাউন্সিলররা প্রচার-প্রচারণা নিয়ে ব্যস্ত সময় পার করছেন।

জানা যায়, ২১টি ওয়ার্ড নিয়ে গঠিত বগুড়া পৌরসভা প্রায় ৭০ বর্গ কিলোমিটার। জনসংখ্যা রয়েছে প্রায় ৮ লাখের বেশি। নতুন ভোটার নিয়ে চলতি বছরে এসে ভোটার দাঁড়িয়েছে প্রায় ২ লাখ ৭৫ হাজার ৮৭০ জন।

বগুড়া পৌরসভার সর্বশেষ নির্বাচন অনুষ্ঠিত হয় ২০১৫ সালের ৩০ ডিসেম্বর। সেই নির্বাচনে বিএনপির প্রার্থী অ্যাডভোকেট মাহবুবর রহমান বিপুল ভোটে জয়ী হন। আওয়ামী লীগের প্রার্থী ছিলেন অ্যাডভোকেট রেজাউল করিম মন্টু।

২০২১ সালে এসে বগুড়া পৌরসভা নির্বাচনে মেয়র পদে আওয়ামী লীগ থেকে মনোনীত পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবু ওবায়দুল হাসান ববি নৌকা প্রতীক, বিএনপি থেকে মনোনীত জেলা বিএনপির সাবেক সভাপতি রেজাউল করিম বাদশা ধানের শীষ প্রতীক, স্বতন্ত্র প্রার্থী ব্যবসায়ী আব্দুল মান্নান আকন্দ জগ প্রতীক, ইসলামী আন্দোলন বাংলাদেশ বগুড়ার সহ-সভাপতি মাওলানা আব্দুল মতিন হাতপাখা প্রতীক নিয়ে প্রার্থী হয়েছেন।

চার প্রার্থীই বগুড়ার বিভিন্ন ওয়ার্ডে নিয়মিত প্রচার-প্রচারণা চালিয়ে যাচ্ছেন। বিএনপি অধ্যুষিত বলে মেয়র প্রার্থী রেজাউল করিম বাদশার জয়ী হওয়ার সম্ভাবনা বেশি। স্বাধীনতার পর থেকে একবার আওয়ামী লীগ ছাড়া প্রতিবারই বিএনপি থেকে মেয়র প্রার্থী জয়ী হয়েছেন। 

আওয়ামী লীগের প্রার্থী ববি ভোটের মাঠে নতুনমুখ। তিনি তার দলীয় কর্মী নিয়ে সাধ্যমতো প্রচার-প্রচারণা চালিয়ে যাচ্ছেন। তবে স্বতন্ত্র প্রার্থী হিসেবে বগুড়া পৌরসভায় এবার বেশ নাম শোনা যাচ্ছে জগ প্রতীকের প্রার্থী আব্দুল মান্নান আকন্দের। তিনি সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশ সাড়া ফেলেছেন। আর হাতপাখা নিয়ে মাওলানা আব্দুল মতিন ও তার দলীয় কর্মীরা প্রচারণায় ঘাম ঝড়াচ্ছেন। পোস্টার লিফলেট দিয়ে ভোট প্রার্থনা করছেন।

বগুড়া জেলা নির্বাচন কর্মকর্তা মাহবুব আলম শাহ জানান, আগামী ২৮ ফেব্রুয়ারি সকাল ৮টা থেকে ৪টা পর্যন্ত ভোট গ্রহণ করা হবে ইভিএমে। নিরাপত্তায় আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা প্রয়োজনীয় সংখ্যক কাজ করে যাবে। সুষ্ঠুভাবে ভোট গ্রহণের ব্যবস্থা নেওয়া হয়েছে।

বগুড়া পৌরসভায় ১১৩টি কেন্দ্রের ৮৩০টি বুথে ২ হাজার ৬০৩ ভোটগ্রহণকারী কর্মকর্তা কাজ করবেন। বগুড়া পৌরসভায় ১ লাখ ৩৪ হাজার ৯০৬ জন পুরুষ ও ১ লাখ ৪০ হাজার ৯৬৪ জন মহিলা ভোটার রয়েছেন। মেয়র পদে চারজন, সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর (মহিলা) ৫০ জন, সাধারণ ওয়ার্ড কাউন্সিলর পদে ১৩০ জন প্রার্থী হয়েছেন। 

বিডি প্রতিদিন/এমআই



এই পাতার আরো খবর