ঢাকা, মঙ্গলবার, ২৩ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

রমনা বটমূলে বোমা হামলা মামলা দীর্ঘদিন পর হাই কোর্টের কার্যতালিকায়
নিজস্ব প্রতিবেদক
ফাইল ছবি

দীর্ঘদিন পর হাই কোর্টের কার্যতালিকায় এসেছে বহুল আলোচিত রমনা বটমূলে বোমা হামলা মালার ডেথ রেফারেন্স ও আসামিদের আপিল। মামলাটি আজ বৃহস্পতিবার বিচারপতি কৃষ্ণা দেবনাথ ও বিচারপতি এ এস এম আব্দুল মোবিনের হাই কোর্ট বেঞ্চে শুনানির জন্য কার্যতালিকার ১ নম্বরে রাখা হয়েছে। এর আগেও কয়েকবার হাইকোর্টের একাধিক বেঞ্চে শুনানির জন্য এলেও মামলাটি নিষ্পত্তি হয়নি।

২০১৪ সালের বিচারিক আদালত রায় ঘোষণার পর মামলাটি ডেথ রেফারেন্স হিসেবে হাই কোর্টে আসে। এ মামলায় বিচারিক আদালত নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন হরকাতুল জিহাদের (হুজি) শীর্ষ নেতা মুফতি হান্নানসহ আট আসামিকে মৃত্যুদণ্ড এবং ছয় আসামিকে যাবজ্জীবন কারাদণ্ড দেয়।

ফাঁসির দণ্ডপ্রাপ্ত আসামিরা হলেন মুফতি আব্দুল হান্নান, মাওলানা আকবর হোসেন, আরিফ হাসান সুমন, মাওলানা তাজউদ্দিন, হাফেজ জাহাঙ্গীর আলম বদর, মাওলানা আবু বকর ওরফে মাওলানা হাফেজ সেলিম হাওলাদার, মাওলানা আবদুল হাই ও মাওলানা শফিকুর রহমান।

যাবজ্জীবন কারাদণ্ডপ্রাপ্তরা হলেন শাহাদাতউল্লাহ জুয়েল, মাওলানা সাব্বির, শেখ ফরিদ, মাওলানা আব্দুর রউফ, মাওলানা ইয়াহিয়া ও মাওলানা আবু তাহের।

এর মধ্যে সিলেটে সাবেক ব্রিটিশ হাইকমিশনারের ওপর গ্রেনেড হামলার মামলায় মুফতি হান্নানের মৃত্যুদণ্ড কার্যকর হয়েছে। এছাড়া মাওলানা আকবর হোসেন, আরিফ হাসান সুমন ও মাওলানা আবু বকর ওরফে মাওলানা হাফেজ সেলিম হাওলাদার কারাগারে এবং বাকিরা পলাতক রয়েছেন। 

২০০১ সালের ১৪ এপ্রিল রমনা বটমূলে ছায়ানটের বর্ষবরণ অনুষ্ঠানে বোমা হামলা চালানো হয়। হামলায় ঘটনাস্থলেই ৯ জনের মৃত্যু হয়। পরে হাসপাতালে মারা যান একজন।।এ ঘটনায় নীলক্ষেত পুলিশ ফাঁড়ির সার্জেন্ট অমল চন্দ্র চন্দ ওই দিনই রমনা থানায় হত্যা ও বিস্ফোরক আইনে দুটি মামলা করেন। সাক্ষ্যগ্রহণ শেষে ২০১৪ সালের ২৩ জুন বিচারিক আদালত হত্যা মামলার রায় ঘোষণা করে। এরপর ডেথ রেফারেন্স এবং আসামিদের জেল আপিল ও ফৌজদারি আপিলের শুনানির জন্য মামলাটি হাই কোর্টে আসে।

 

বিডি প্রতিদিন/ফারজানা



এই পাতার আরো খবর