ঢাকা, সোমবার, ২৯ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

একুশে পদকপ্রাপ্ত কাজী আনোয়ার হোসেনের মৃত্যুবার্ষিকী আজ
অনলাইন প্রতিবেদক
চিত্রশিল্পী কাজী আনোয়ার হোসেন

আজ ৮ ফেব্রুয়ারি, একুশে পদকপ্রাপ্ত (মরণোত্তর) চিত্রশিল্পী কাজী আনোয়ার হোসেনের ১৫তম মৃত্যুবার্ষিকী। এ উপলক্ষে মাদারীপুর শহরের সব মসজিদে দোয়া ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়েছে। সেই সঙ্গে কাজী আনোয়ার হোসেন সমাজকল্যাণ সংস্থার উদ্যোগে মাদারীপুরস্থ হাফিজ মেমোরিয়াল পাবলিক লাইব্রেরি প্রাঙ্গণে সংস্থার সাধারণ সম্পাদক ও আনোয়ার হোসেনপুত্র আশিকুর হোসেন অপুর আয়োজনে শীতার্তদের মাঝে শীতবস্ত্র বিতরণ করা হয়।

কাজী আনোয়ার হোসেন ২০১৬ সালে শিল্পকলায় (চিত্রকলা) একুশে পদক লাভ করেন। ১৯৬৪ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউট থেকে স্নাতক উত্তীর্ণের পর শিল্পী আনোয়ার হোসেন নানা বৈচিত্র্যময় ছবি এঁকেছেন। ক্যানভাস হিসেবে দিয়াশলাইয়ের খাপের কাঠের অংশের উপর নৌকা এবং ব্যতিক্রমভাবে নদীর দৃশ্যও এঁকেছেন। এছাড়া তিনি ছবির উপকরণ হিসেবে আঠা, গাছের পাতা, ছাল, মাছের কাটা, হাড়, টুকরা কাপড় ইত্যাদি ব্যবহার করতেন।

আশির দশকের শুরুতে বাংলাদেশের চলচ্চিত্র জগতের সাড়া জাগানো ‘দি ফাদার’ ছবির মুখ্য ভূমিকায় অভিনয়কারী তৎকালীন ইউএনডিপি ঢাকার অফিসের এক কর্মকর্তা মার্কিন নাগরিক জন এডাম নেপিয়ার ওই সিনেমায় কাজী আনোয়ার হোসেনের বেশ কিছু ছবি ব্যবহার করেন। অ্যামেরিকায় ফেরার সময় শিল্পীর ছবিও সঙ্গে করে নিয়ে যান তিনি।

১৯৮৮ সালের বন্যার ছবি এঁকে একক চিত্র প্রদর্শনীর মাধ্যমে বিক্রির ব্যবস্থা করেন শিল্পী। ছবি বিক্রির টাকা বন্যার্তদের সাহায্যে ত্রাণসামগ্রী বিতরণ এবং বন্যা পরবর্তী পুনর্বাসনে দুর্গত মানুষদের সহায়তায় ব্যয় করেন। এখনও ‘চিত্রশিল্পী কাজী আনোয়ার হোসেন সমাজকল্যাণ সংস্থা’ অসহায় দুঃস্থ ও আত্মমানবতার সেবায় কাজ করে যাচ্ছে।

মৃত্যুর আগ পর্যন্ত দেশে-বিদেশে ২২টির বেশি একক ও যৌথ প্রদর্শনীতে তার ছবি প্রদর্শিত হয়েছে। তার আঁকা ছবি রক্ষিত আছে বাংলাদেশের জাতীয় জাদুঘর, জাতীয় চিত্রশালা, বাংলাদেশ সংসদ সচিবালয়, দেশের অনেক আর্ট গ্যালারিসহ প্রায় সকল সার্কিট হাউজে।

২০০৭ সালের ৮ ফেব্রুয়ারি হৃদরোগে আক্রান্ত হয়ে রং তুলি হাতে নিয়েই তিনি স্ত্রী, দুই ছেলে, দুই মেয়েসহ অসংখ্য আত্মীয়-স্বজন ও ভক্ত অনুরাগী রেখে মারা যান।

বিডি প্রতিদিন/কালাম



এই পাতার আরো খবর