ঢাকা, সোমবার, ২২ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

শিক্ষাক্ষেত্রে শিক্ষকদের দায়িত্বশীল ভূমিকা পালন করতে হবে: এনামুল হক শামীম
নিজস্ব প্রতিবেদক

পানি সম্পদ উপমন্ত্রী ও আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক একেএম এনামুল হক শামীম এমপি বলেছেন, প্রাতিষ্ঠানিক পর্যায়ে শিক্ষাদানের মহান দায়িত্ব অর্পিত হয় শিক্ষকের ওপর। পিতামাতা সন্তান জন্ম দেন, একজন শিক্ষক সে সন্তানকে যোগ্যতর মানুষ হিসেবে গড়ে তোলেন। শিক্ষকরা সমাজের সম্মানিত ব্যক্তি। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দেশ স্বাধীনের পর একটি যুগোপযোগী শিক্ষানীতি করতে চেয়েছিলেন। তাঁর সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্ষমতায় এসে একটি যুগোপযোগী ও আন্তর্জাতিক মানের শিক্ষানীতি করেছেন। আমাদের শিক্ষার্থীরা আন্তর্জাতিক বিভিন্ন প্রতিযোগিতায় অংশ নিচ্ছে। শিক্ষকদের সম্মানিত করেছেন। বছরের প্রথমদিনই সারা দেশের সকল শিক্ষার্থীরা বিনামূল্যে নতুন বই পাচ্ছে। দেশের নতুন নতুন শিক্ষাপ্রতিষ্ঠান গড়ে উঠছে। জেলায় জেলায় বিশ্ববিদ্যালয় হচ্ছে। শিক্ষাপ্রতিষ্ঠান এমপিও ভুক্ত হচ্ছে। শিক্ষা ব্যবস্থাকে বিশ্বমানের করতে কাজ করছেন। তাই শিক্ষাক্ষেত্রে শিক্ষকদেরও দায়িত্বশীল ভূমিকা পালন করতে হবে।

রবিবার সকালে স্বাধীনতা শিক্ষক পরিষদ (স্বাশিপ)'র ১১তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয় টিএসসিতে র‌্যালির উদ্ধোধনকালে প্রধান অতিথি'র বক্তব্যে তিনি এসব কথা বলেন।

এসময় বক্তব্য রাখেন স্বাধীনতা শিক্ষক পরিষদ (স্বাশিপ)'র সভাপতি আব্দুল মান্নান চৌধুরী, সাধারণ সম্পাদক অধ্যক্ষ শাহজাহান আলম সাজু প্রমূখ। এসময় সংগঠনের বিভিন্ন স্তরের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

শিক্ষকদের উদ্দেশ্যে এনামুল হক শামীম বলেন, আপনারা মানুষ গড়ার কারিগর। আপনারাই পারেন জাতিকে শিক্ষিত করে গড়ে তুলতে। তাই শিক্ষাখাতে শিক্ষকদের দায়িত্বশীল ভূমিকা পালন করতে হবে।

করোনার সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার শিক্ষার্থী ও শিক্ষকদের জন্য অবিস্মরণীয় অবদান রেখেছেন। এ সরকারের আমলেই অবসরপ্রাপ্ত শিক্ষকদের পেনশন সুবিধা নিশ্চিত করা হচ্ছে। করোনার কারণে শিক্ষার্থীদের পাঠদান ব্যাহত হয়েছে, তাই শিক্ষকদের উচিত পাঠদান যাতে পুষিয়ে যায় সেদিকে লক্ষ্য রাখা।

বিডি প্রতিদিন/ ওয়াসিফ



এই পাতার আরো খবর