ঢাকা, মঙ্গলবার, ১৬ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

শোলাকিয়ায় ঈদ জামাত অনুষ্ঠিত
কিশোরগঞ্জ প্রতিনিধি

কিশোরগঞ্জের ঐতিহাসিক শোলাকিয়া ঈদগাহ ময়দানে ঈদুল আজহার বড় জামাত অনুষ্ঠিত হয়েছে। রবিবার সকাল ৯টায় জামাত শুরু হয়। জামাতে ইমামতি করেন শহরের মারকাজ মসজিদের ইমাম মাওলানা হিফজুর রহমান খান। ঈদগাহ ময়দানে জেলা প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তা, রাজনৈতিক ব্যক্তিসহ বিশিষ্টজনরা নামাজ আদায় করেন। নামাজ শেষে মুসলিম উম্মাহর শান্তি, সমৃদ্ধি এবং দেশের কল্যাণ কামনায় মোনাজাত করা হয়। 

ঈদের জামাতকে ঘিরে নেওয়া হয় চার স্তরের নিরাপত্তা ব্যবস্থা। র‌্যাব, পুলিশের পাশাপাশি মুসল্লিদের নিরাপত্তায় ছিল দুই প্লাটুন বিজিবি।

করোনার প্রভাব বৃদ্ধি পাওয়ায় স্বাস্থ্যবিধি মেনে মাঠে প্রবেশ করতে হয়েছে মুসল্লিদের। জায়নামাজ ছাড়া অন্য কিছু নিয়ে প্রবেশে ছিল নিষেধাজ্ঞা। দূর-দুরান্ত থেকে আসা মুসল্লিদের যাতায়াতের সুবিধার জন্য ছিল শোলাকিয়া ঈদ স্পেশাল নামে দুটি ট্রেন। এর একটি ভৈরব থেকে এবং অপরটি ময়মনসিংহ থেকে ছেড়ে আসে। আবার ঈদের জামাত শেষে কিশোরগঞ্জ ছেড়ে যায়।

কিশোরগঞ্জের পুলিশ সুপার মাশরুকুর রহমান খালেদ জানান, ঈদুল আজহার জামাতকে ঘিরে নেওয়া হয় সর্বোচ্চ নিরাপত্তা ব্যবস্থা। পুলিশ, র‌্যাব, বিজিবির পাশাপাশি সাদা পোশাকে ছিল আইনশৃঙ্খলা বাহিনী। নিরাপত্তার স্বার্থে মাঠে আর্চওয়ে, ওয়াচ টাওয়ার, ড্রোন ক্যামেরা, ভিডিও ক্যামেরা, সিসি ক্যামেরাসহ সর্বোচ্চ নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়। 

শোলাকিয়া ঈদগাহ পরিচালনা কমিটির সভাপতি ও জেলা প্রশাসক মোহাম্মদ শামীম আলম বলেন, করোনা সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় স্বাস্থ্যবিধি মেনে মুসল্লিদেরকে মাঠে প্রবেশ করতে আগে থেকেই প্রচার করা হয়। নিরাপত্তার স্বার্থে মোবাইল নিয়ে প্রবেশেও ছিল নিষেধাজ্ঞা। শান্তিপূর্ণভাবে ঈদের জামাত অনুষ্ঠিত হওয়ায় তিনি সন্তুষ্টি প্রকাশ করেন এবং মুসল্লিদের প্রতি কৃতজ্ঞতা জানান। 

উল্লেখ্য, ২০১৬ সালের ৭ জুলাই ঐতিহাসিক শোলাকিয়া ঈদগাহ ময়দানের কাছে মুফতি মোহাম্মদ আলী মসজিদের সামনে ভয়াবহ জঙ্গি হামলার ঘটনা ঘটে। এতে দুই পুলিশ সদস্য, স্থানীয় এক গৃহবধূ এবং এক জঙ্গিসহ চারজন নিহত হন। জঙ্গি হামলায় পুলিশসহ ১৬ মুসল্লি আহত হন। কিন্তু এরপরও ঐতিহাসিক এ ঈদগাহ ময়দানে ঈদের জামাতে মুসল্লিদের সমাগমে এতটুকু ভাটা পড়েনি। তবে করোনার কারণে গত দুই বছর ঐতিহ্যবাহী শোলাকিয়া ঈদগাহ ময়দানে ঈদের জামাত অনুষ্ঠিত হয়নি।

বিডি প্রতিদিন/ফারজানা



এই পাতার আরো খবর