ঢাকা, সোমবার, ২২ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

দাখিল পরীক্ষার সময়সূচি প্রকাশ
অনলাইন ডেস্ক

চলতি বছরের দাখিল পরীক্ষার রুটিনও প্রকাশ করা হয়েছে। এসএসসির সঙ্গে মিল রেখে আগামী ৩০ এপ্রিল থেকে এ পরীক্ষা শুরু হয়ে ২৫ মে পর্যন্ত চলবে।

আজ সোমবার সন্ধ্যায় এ রুটিন প্রকাশ করে বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড। এর আগে দুপুরে আন্তঃশিক্ষা বোর্ড এসএসসি ও সমমানের পরীক্ষার রুটিন প্রকাশ করে। 

দাখিলের প্রকাশিত রুটিন‌ অনুযায়ী, প্রতিদিন সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত ২০২৩ সালের দাখিল পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষা শুরুর দিন অর্থাৎ ৩০ এপ্রিল বাংলা কুরআন মাজিদ ও তাজভীদ, ২ মে আরবি প্রথম পত্র, ৩ মে আরবি দ্বিতীয় পত্র, ৭ মে গণিত, ৮ মে আকাইদ ও ফিকহ, ৯ মে বাংলা প্রথম পত্র, ১০ মে বাংলা দ্বিতীয় পত্র, ১১ মে হাদিস শরিফ বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

তাছাড়া ১৪ মে ইংরেজি প্রথম পত্র, ১৬ মে ইংরেজি দ্বিতীয় পত্র, ১৬ মে রসায়ন, ১৭ মে মানতিক, উর্দু, ফারসি, পৌরনীতি ও নাগরিকতা, কৃষি শিক্ষা, বাংলাদেশ ও বিশ্ব পরিচয় এবং গার্হস্থ্যবিজ্ঞান বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

ব্যবহারিক ও মৌখিক পরীক্ষা স্ব-স্ব কেন্দ্রে অনুষ্ঠিত হবে। তবে কেন্দ্রে অবস্থিত মাদ্রাসায় বিজ্ঞান বিভাগ না থাকলে কেন্দ্রের আওতাধীন বিজ্ঞানবিভাগ আছে এমন মাদ্রাসায় ব্যবহারিক পরীক্ষা অনুষ্ঠিত হবে।

মুজাব্বিদ বিভাগের কিরআতে তারতিল ও হাদর (বিষয় কোড-১২০) এবং হিফজুল কুরআন বিভাগের হিফজুল কুরআন দাওর (বিষয় কোড-১২২) এর মৌখিক পরীক্ষা অনুষ্ঠিত হবে। 

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ



এই পাতার আরো খবর