ঢাকা, শনিবার, ২৭ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

আচরণবিধি ভঙ্গ করে সরকারি প্রটোকলে মনোনয়নপত্র জমা দিলেন হুইপ সামশুল
অনলাইন ডেস্ক
সরকারি প্রটোকল নিয়ে মনোনয়নপত্র জমা দিতে আসেন জাতীয় সংসদের হুইপ সামশুল হক চৌধুরী। (ইনসেটে জাতীয় সংসদের হুইপ সামশুল হক চৌধুরী)

নির্বাচনী আচরণবিধি ভঙ্গ করে জাতীয় পতাকাবাহী গাড়ি ও পুলিশ প্রটোকল নিয়ে এসে মনোনয়নপত্র জমা দিয়েছেন জাতীয় সংসদের হুইপ সামশুল হক চৌধুরী। চট্টগ্রাম-১২ (পটিয়া) আসন থেকে স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচন করছেন তিনি। আওয়ামী লীগের বর্তমান এই সংসদ সদস্য এবার দলের মনোনয়ন পাননি। তিনি স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচন করছেন।

বৃহস্পতিবার দুপুর ২টায় রিটার্নিং কর্মকর্তার কার্যালয় চট্টগ্রাম জেলা প্রশাসকের কার্যালয়ে আসেন সংসদ সদস্য প্রার্থী সামশুল হক চৌধুরী। এসময় তাকে বহনকারী গাড়িতে জাতীয় পতাকা ছিল। সামনে ছিল চট্টগ্রাম নগর পুলিশের একটি গাড়ি।

জাতীয় সংসদ নির্বাচন আচরণ বিধিমালার ১৪ (১) ও ১৪ (২) ধারা অনুযায়ী, ‘সরকারি সুবিধাভোগী অতিগুরুত্বপূর্ণ ব্যক্তি তাহার সঙ্গে তাহার সরকারি কর্মসূচির সঙ্গে নির্বাচনী কর্মসূচি বা কর্মকাণ্ড যোগ করিতে পারিবেন না। আর সরকারি সুবিধাভোগী অতিগুরুত্বপূর্ণ ব্যক্তি তাহার নিজের বা অন্যের পক্ষে নির্বাচনী প্রচারণায় সরকারি যানবাহন, সরকারি প্রচারযন্ত্রের ব্যবহার বা অন্যবিধ সরকারি সুবিধাভোগ করিতে পারিবেন না।’

তবে মনোনয়নপত্র জমা শেষে হুইপ সামশুল হক চৌধুরী দাবি করেন, প্রটোকল ও পতাকা ব্যবহারে আচরণবিধি ভঙ্গ হয়নি। তিনি বলেন, আমি শুধু জাতীয় পতাকা ও প্রটোকল নিয়ে আমার নির্বাচনী এলাকায় ঢুকতে পারবো না। প্রধান নির্বাচন কমিশনার বলেছেন, আমি শুধু আমার নির্বাচনী এলাকায় প্রটোকল পাবো না, পতাকা পাবো না। আমি এই পাঁচ বছরে সরকারি গাড়িতে চড়িনি। তেলও ব্যবহার করিনি। সুতরাং পতাকা ও প্রটোকল বন্ধ হবে আমার এলাকায় ঢুকলে।

আচরণবিধি তফসিল ঘোষণার পর থেকে কার্যকর হয়েছে জানালে আওয়ামী লীগের মনোনয়নবঞ্চিত সামশুল হক চৌধুরী বলেন, ‘তফসিল ঘোষণার পর আচরণবিধি যদি কার্যকর হয়, তাহলে আমি এখনো পতাকা নিয়ে আমার এলাকায় ঢুকি নাই। এখনো আমাকে কিছু জানানো হয়নি। জানালে আর পতাকা নিয়ে ঢুকবো না।’

এ বিষয়ে রিটার্নিং কর্মকর্তা ও নির্বাচন কমিশনের কারও বক্তব্য পাওয়া যায়নি।

বিডি প্রতিদিন/আরাফাত



এই পাতার আরো খবর