ঢাকা, মঙ্গলবার, ২৩ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

বিরোধী দলের দায়িত্ব পালন করতে স্পিকারের কাছে প্রত্যাশার কথা জানিয়েছি: জিএম কাদের
নিজস্ব প্রতিবেদক, রংপুর

সংসদের বিরোধী দলীয় নেতা ও জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদের প্রথম সংসদ অধিবেশন প্রসঙ্গে বলেছেন, আমি অসন্তোষ্টির কিছু বলিনি। সংসদে বিরোধী দল হিসেবে দায়িত্ব পালন করতে গিয়ে স্পিকারের কাছে আমাদের প্রত্যাশার কথা জানিয়েছি, যুক্তি দিয়েছি। এখন অনেকে বলেছে এটা বলার রেওয়াজ ছিল না। আমি বলি রেওয়াজ মানুষের তৈরি। নতুন রেওয়াজ তৈরির জন্য মানুষই রেওয়াজ ভেঙে। রেওয়াজ কোন আইন নয়। আইন হলেও তা পরিবর্তন করা যায়। সংসদে আমি কোন অসাংবিধানিক বক্তব্য দেইনি।

বৃহস্পতিবার দুপুরে রংপুর নগরীর দর্শনাস্থ পল্লী নিবাসে জাতীয় পার্টির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রয়াত হুসেইন মুহম্মদ এরশাদের কবর জিয়ারত শেষে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।  

দেশের সার্বিক পরিস্থিতি নিয়ে জিএম কাদের বলেন, এই মুহূর্তে দেশের রাজনৈতিক অস্থিরতা চোখে না পড়লেও ভেতরে ভেতরে রয়েছে। স্বাভাবিকভাবে বুঝতে পারছি দেশের অর্থনৈতিক অবস্থা অত্যন্ত খারাপ। দ্রব্যমূল্যের দাম বাড়ছে, সাধারণ মানুষের ইনকাম কমে যাচ্ছে প্রতিদিন। জীবন-জীবিকা নির্বাহ করা অত্যন্ত কঠিন হয়ে দাঁড়াচ্ছে। বর্তমান সরকারের সবচেয়ে বড় চ্যালেঞ্জ রাজনৈতিক অস্থিরতা ও দ্রব্যমূল্যের উর্ধ্বগতি নিয়ন্ত্রণ।    জাতীয় পার্টির মহাসচিব মুজিবুল হক চুন্নু বলেন, বিরোধী দল হিসেবে দায়িত্ব পালনের আন্তরিকতা থাকলে, জনগণের কথা পার্লামেন্টে উপস্থাপনের ইচ্ছা এবং সরকারকে জবাবদিহির মত স্পিড থাকলে বিরোধী দলের সংখ্যা কোন ব্যাপার না। বিগত সংসদে বিরোধী দল হিসেবে জাতীয় পার্টিকে নিয়ে নানা কথা হয়েছিল। এবার যেন সেই প্রশ্ন না আসে সেজন্য বিরোধী দল হিসেবে আমাদের যা যা করা দরকার তাই করবো। বঙ্গবন্ধুর মত সংসদ নেতা থাকাকালীন স্বতন্ত্র সংসদ সদস্য সুরঞ্জিত সেন গুপ্ত পার্লামেন্ট কাঁপিয়ে রাখতেন। বর্তমান বিরোধী দলীয় নেতা, উপ-নেতাসহ আমরা সকলেই একাধিকবার সংসদ সদস্য ছিলাম, অনেকে মন্ত্রীও ছিলেন। তাই দেশবাসী আমাদের উপর ভরসা রাখতে পারেন। আমরা আমাদের দায়িত্ব পালন করবো।  

দলে ভাঙনের বিষয়ে জাতীয় পার্টির মহাসচিব বলেন, আমাদের দলে কোন ভাঙন নেই। আমাদের রেজিস্ট্রেশন নম্বর ১২, দলের প্রতীক লাঙ্গল। সদ্য সমাপ্ত হওয়া দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে জাতীয় পার্টি থেকে প্রার্থীদের মনোনয়ন দিয়েছিলেন দলের চেয়ারম্যান জিএম কাদের। আমাদের ৪১ জন প্রেসিডিয়াম সদস্যের মধ্যে ২ জনকে অব্যহতি দেওয়া হয়েছে। ২৯৯ জন কেন্দ্রীয় নির্বাহী কমিটি ও সারাদেশে জেলা-উপজেলা, মহানগরের কমিটি রয়েছে। এসব কমিটির সবাই জিএম কাদেরের নেতৃত্বে দল পরিচালনা করছে। জাতীয় পার্টির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদের স্ত্রী রওশন এরশাদের বয়স হয়েছে। উনার অসুস্থতা এমন যে তিনি স্বাভাবিকভাবে রাজনৈতিক সিদ্ধান্ত নেওয়ার মত অবস্থা নেই। কতিপয় ব্যক্তি তাদের স্বার্থে রওশন এরশাদের নাম ব্যবহার করছে।    এ সময় উপস্থিত ছিলেন ঠাকুরগাঁও-৩ আসনের এমপি হাফিজ উদ্দিন আহমেদ, কুড়িগ্রাম-১ আসনের এমপি একেএম মোস্তাফিজুর রহমান, জাতীয় পার্টির ভাইস চেয়ারম্যান এসএম ইয়াসির, সাংগঠনিক সম্পাদক আব্দুর রাজ্জাক, রংপুর মহানগর জাতীয় পার্টির সিনিয়র সহ-সভাপতি লোকমান হোসেন, জেলা যুব সংহতির সভাপতি নাজিম উদ্দিনসহ অন্যরা। 

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন

 



এই পাতার আরো খবর