ঢাকা, শনিবার, ২৭ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

ঘূর্ণিঝড়ের প্রভাবে ঢাকার বাতাসের উন্নতি
অনলাইন প্রতিবেদক

প্রবল ঘূর্ণিঝড় রিমালের তাণ্ডবে লন্ডভন্ড হয়েছে দেশের উপকূলীয় ১৯ জেলা। এছাড়াও রিমালের প্রভাবে গত রবিবার থেকে আজ মঙ্গলবার সকাল পর্যন্ত টানা বৃষ্টি হয়েছে রাজধানী ঢাকায়। আর এই বৃষ্টির কারণে ঢাকার বাতাসের উন্নতি হয়েছে। 

সুইজারল্যান্ডভিত্তিক বায়ুমান পর্যবেক্ষণ সংস্থা আইকিউএয়ারের সূচক অনুযায়ী মঙ্গলবার সকাল সাড়ে ৮টার দিকে বায়ু দূষণে বিশ্বের ১১৯টি দেশের মধ্যে ঢাকার অবস্থান ছিল ৭৭তম। এ সময়ে এয়ার কোয়ালিটি ইনডেক্সে ঢাকার বাতাসের স্কোর ছিল ৩৮। এই স্কোরকে ভালো বলে বিবেচনা করা হয়। 

এদিকে, সকাল ১১টা ২০ মিনিটে বায়ু দূষণে বিশ্বের ১১৯টি দেশের মধ্যে ঢাকার অবস্থান ছিল ৩৪তম। এ সময়ে এয়ার কোয়ালিটি ইনডেক্সে ঢাকার বাতাসের স্কোর ছিল ৬৪।

এ সময়ে তালিকার শীর্ষে অবস্থান করছে ভারতের দিল্লি। শহরটির স্কোর ১৮৬। দ্বিতীয় স্থানে রয়েছে যথাক্রমে ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তা। 

০ থেকে ৫০ এর মধ্যে হলে বাতাসের মান ‘ভালো’, ৫১ থেকে ১০০ এর মধ্যে হলে ‘সহনীয়’, ১০১ থেকে ১৫০ এর মধ্যে হলে ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’, ১৫০ থেকে ২০০ এর মধ্যে একিউআই স্কোরকে ‘অস্বাস্থ্যকর’ বলে মনে করা হয়। ২০১ থেকে ৩০০ এর মধ্যে ‘খুব অস্বাস্থ্যকর’ বলা হয়, ৩০১+ একিউআই স্কোরকে ‘ঝুঁকিপূর্ণ’ হিসেবে বিবেচনা করা হয়, যা বাসিন্দাদের জন্য গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে।

বিডি-প্রতিদিন/বাজিত



এই পাতার আরো খবর