ঢাকা, রবিবার, ৩০ জুন, ২০২৪

আজকের পত্রিকা

সরকারি কর্মকর্তাদের সম্পদের বিবরণী দেওয়ার প্রস্তাব আনিসুল ইসলাম মাহমুদের
নিজস্ব প্রতিবেদক

সংসদ সদস্যদের মতো সরকারি কর্মকর্তা-কর্মচারীদেরও সম্পদের বিবরণী দেওয়া বাধ্যতামূলক করার প্রস্তাব দিয়েছেন জাতীয় সংসদে বিরোধী দলের উপনেতা আনিসুল ইসলাম মাহমুদ। পাশাপাশি যে ব্যবস্থায় দুর্নীতি হচ্ছে সেই ব্যবস্থারও একটা পর্যালোচনার প্রস্তাব করেছেন তিনি। 

বুধবার জাতীয় সংসদের অধিবেশনে ২০২৪-২৫ অর্থ বছরের প্রস্তাবিত বাজেটের উপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে তিনি এ প্রস্তাব দেন। এ সময় ডেপুটি স্পিকার শামসুল হক টুকু অধিবেশনে সভাপতিত্ব করেন।

আনিসুল ইসলাম মাহমুদ বলেন, আজকে আমরা যারা সংসদে আছি, আমাদেরকে নির্বাচনের আগে নির্বাচন কমিশনে সম্পদের বিবরণী দিয়ে আসতে হয়। একইভাবে আজকে যারা সরকারি চাকরিতে আসবেন তাদেরও সম্পদের বিবরণী দিয়ে সরকারি চাকরিতে ঢোকা উচিত। তিনি যখন বের হয়ে যাবেন তখন সেই স্টেটমেন্ট দেখতে পাবেন।

তিনি বলেন, আজকে ১৭ হাজার লোক মায়য়েশিয়ায় যেতে পারেনি। দিতে হয়েছে ১০০ মিলিয়ন ডলার। কি হচ্ছে কেউ কিছু জানে না। এই যে ১৭ হাজার লোক যেতে পারলো না, এটা নিয়ে কোনো কথা নেই। এই লোকগুলো যারা জমি বিক্রি করে টাকা দিয়েছে, তাদের টাকা কোথায় গেছে এটার মধ্যে কারো কোনো আগ্রহ নেই। এইভাবে একটা দেশ চলতে পারে না, এইভাবে একটা দেশের উন্নয়ন আসতে পারে না। দুর্নীতির সাম্প্রতিক সময়ের কিছু ঘটনা আমরা দেখেছি যা ভাবাই যায় না। গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানের গুরুত্বপূর্ণ ব্যক্তি, যারা এই প্রতিষ্ঠানগুলোর নেতৃত্ব দেয়, তাদের বিরুদ্ধে দুনীতির অভিযোগ এসেছে। দুনীতির অভিযোগ হাজার হাজার কোটি টাকার। উনারা এয়ারপোর্ট দিয়ে চলে গেছেন। কেন এয়ারপোর্টে আটকানো হলো না। বছরের পর বছর তারা দুর্নীতি করেছে, সংশ্লিষ্ট সংস্থাগুলোর চোখে পড়লো না কেন? সময় এসেছে এই দুর্নীতি নিয়ে, এই ব্যবস্থা নিয়ে একটা পর্যালোচনা করার। এ ব্যাপারে একটা উচ্চ ক্ষমতাসম্পন্ন কমিশন করা উচিত। 

তিনি বলেন, বাজেটে কালো টাকা সাদা করার যে সুযোগ দেওয়া হয়েছে, এটা ব্যবহার করে জুন শেষে রিটার্নে দুর্নীতির এসব টাকা সাদা করে ফেলা হবে। তখন কেউ আর তাদের ধরতে পারবে না। আমি সৎ পথে করা আয় থেকে ৩০ ভাগ কর দেব, দুর্নীতিবাজরা দেবে ১৫ ভাগ। এটা অনৈতিক। তাহলে তো আমি আজকে কর না দিয়ে পরের অন্য কোনো বছর ১৫ শতাংশ কর দিতে চাইব।

 

বিডি প্রতিদিন/ ওয়াসিফ



এই পাতার আরো খবর