ঢাকা, রবিবার, ৩০ জুন, ২০২৪

আজকের পত্রিকা

শ্রম খাত সংস্কারে ২৪ দশমিক ৭ মিলিয়ন ডলারের প্রকল্প
নিজস্ব প্রতিবেদক

শ্রম খাত সংস্কারে সহায়তা করতে ২৪ দশমিক ৭ মিলিয়ন ডলারের প্রকল্প উদ্বোধন করা হয়েছে। বৃহস্পতিবার শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় ও আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও) রাজধানীর একটি পাঁচতারকা হোটেলে ‘অ্যাডভান্সিং ডিসেন্ট ওয়ার্ক ইন বাংলাদেশ’ শীর্ষক এ প্রকল্পের উদ্বোধন করেছে। টিম ইউরোপ ইনিশিয়েটিভের আওতায় ‘ডিসেন্ট ওয়ার্ক ইন বাংলাদেশ’ প্রকল্পে অর্থায়ন করছে ইউরোপীয় ইউনিয়ন, ডেনমার্ক, নেদারল্যান্ডস ও সুইডেন।ৎ

আগামী চার বছরে ২৪ দশমিক ৭ মিলিয়ন মার্কিন ডলার অর্থায়নের মাধ্যমে বাংলাদেশ সরকারের শ্রম খাত সংস্কার প্রতিশ্রুতি বাস্তবায়নে সহায়তা করবে প্রকল্পটি। এই সংস্কার সুশাসন, মৌলিক নীতি ও কর্মক্ষেত্রে শ্রমিক অধিকারের সুরক্ষা এবং টেকসই ও প্রতিযোগিতামূলক উদ্যোগ ২০২৬ সালে বাংলাদেশের স্বল্পোন্নত দেশের (এলডিসি) মর্যাদা থেকে উত্তরণের জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে জানান বক্তারা।    এসময় উপস্থিত ছিলেন শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বীর মুক্তিযোদ্ধা মো. নজরুল ইসলাম চৌধুরী, শ্রম ও কর্মসংস্থান সচিব মো. মাহবুব হোসেন, টিম ইউরোপ থেকে উপস্থিত ছিলেন, ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূত এইচ ই চার্লস হোয়াইটলি, সুইডেনের রাষ্ট্রদূত এইচ ই আলেকজান্দ্রা বার্গ ভন লিন্ডে, ডেনমার্ক দূতাবাসের হেড অব কো-অপারেশন অ্যান্ডার্স কার্লসেন এবং নেদারল্যান্ডস দূতাবাসের হেড অফ কো-অপারেশন থিজ ওউডস্ট্রা। কানাডিয়ান হাইকমিশনার এইচ ই লিলি নিকোলস ও আইএলওর কান্ট্রি ডিরেক্টর টুমো পুতিয়ানিন প্রমুখ।

শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বীর মুক্তিযোদ্ধা মো. নজরুল ইসলাম চৌধুরী বলেন, আমরা খুবই আশাবাদি এ প্রকল্প সফল হবে। এটা আমাদের কর্মপরিবেশ বাড়াবে। লক্ষ লক্ষ মানুষের জীবন মানের পরিবর্তন হবে। গত ১০ বছরে অনেক সংস্কার হয়েছে। আমরা শ্রম আইন সংস্কার করেছি। আমরা সামাজিক ন্যায়বিচার সমর্থন করি। বাংলাদেশে শ্রম সংস্কারকে উৎসাহিত করতে এবং অর্থনীতির সব সেক্টরে পুরুষ ও মহিলাদের জন্য নিরাপদ কর্মপরিবেশ নিশ্চিত করতে আমরা প্রতিশ্রুতিবদ্ধ।

বিডি-প্রতিদিন/শআ



এই পাতার আরো খবর